বৃহস্পতিবার ১১ আগস্ট ২০২২, ২৭শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
◈ জ্বালানি তেলের দাম যুক্তরাষ্ট্রে পাঁচ মাসের মধ্যে সর্বনিম্ন ◈ হোটেলে নারী চিকিৎসকের গলাকাটা লাশ, ‘প্রেমিক’ গ্রেফতার ◈ সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত ‘অসত্য’ কথা বলেছেন: পররাষ্ট্রমন্ত্রী ◈ রাশিয়ার বিমান ঘাঁটির ভয়াবহ ক্ষতি ◈ সিঙ্গাপুর ছেড়ে নতুন গন্তব্যে শ্রীলংকার সাবেক প্রেসিডেন্ট ◈ ভিপি নুরকে ৭ কর্মদিবসের মধ্যে হাজিরের নির্দেশ, অন্যথায় পরোয়ানা ◈ নতুন অস্ত্র পাচ্ছে ইউক্রেন, ৮০ কিলোমিটার দূর থেকে গুঁড়িয়ে দেবে লক্ষ্যবস্তু ◈ রাশিয়া থেকে ৩ লাখ টন গম আমদানি করবে সরকার ◈ নয়াপল্টনে বিএনপির সমাবেশ শুরু, ‘টার্গেট’ বড় ‘শোডাউন’ ◈ ‘শেষ ইউক্রেনীয় জীবিত থাকা পর্যন্ত ন্যাটো লড়াই করবে’

ডায়াবেটিসে ভুগছেন, ঘরোয়া টোটকায় ব্লাড সুগারকে রাখুন নিয়ন্ত্রণে

প্রকাশিত : ০৯:৫২ পূর্বাহ্ণ, ১৯ আগস্ট ২০২১ বৃহস্পতিবার ১৪৬ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

ডায়াবেটিস এমন একটি রোগ যা একবার শরীরে তৈরি হলে সারা জীবনের জন্য এর সঙ্গে সংঘর্ষ চালিয়ে যেতে হয়। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখা গুরুত্বপূর্ণ। নয়তো এটি আপনার কার্ডিয়াক সমস্যা, স্ট্রোক, কিডনি রোগ, অন্ধত্ব ইত্যাদির ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে।

শরীরে ব্লাড সুগার বেশি হলে ক্লান্তি লাগতে পারে, ডিহাইড্রেশন হতে পারে, বেড়ে যেতে পারে রক্তচাপ। কিন্তু কিছু কিছু খাবার খেলে ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখা যায়। তাহলে আমাদের আজকের এই প্রতিবেদন থেকে জেনে নেয়া যাক, ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখবে এমন কয়েকটি খাবারের বিষয়ে-

শাক-সবজি
শাক-সবজি খাওয়া সবার স্বাস্থ্যের জন্যই ভালো। তবে ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখার জন্য এটি বেশি কার্যকরী। আলু, মিষ্টি কুমড়া ও আঁশযুক্ত সবজিগুলো কম খেতে হবে। কাঁচা ও হালকা সেদ্ধ সবজি খাওয়াটা বেশি ভালো।

করলা

করলা খেতে অনেকের মধ্যেই অনীহা দেখা যায়। করলার কিন্তু একাধিক উপকারিতা আছে। তাই যদি করলা পছন্দের নাও হয়, দ্বিতীয়বার ভেবে দেখুন। এটি একটি নিখুঁত ‘এন্টিডায়াবেটিস’ সবজি। এতে ক্যারাটিন এবং মোমোরডিসিন আছে, যা ডায়াবেটিস রোগীদের রক্তে শর্করার মাত্রা কমাতে সাহায্য করে।

আদা

আদা প্রাচীনকাল থেকেই প্রতিটি রান্নাঘরে পাওয়া যায়। অসংখ্য উপকারিতা রয়েছে আদার। এটি ইনসুলিন নিঃসরণের নিয়ন্ত্রণে খুবই কার্যকর। আপনি আপনার চায়ের মধ্যে আদা দিয়ে খেতে পারেন অথবা দুধে আদা এবং হলুদ দিয়ে খেতে পারেন।

মেথি

মেথি শরীরে গ্লুকোজ সহনশীলতা বাড়িয়ে তুলতে সাহায্য করে। এতে সলিউবল ফাইবার বেশি থাকে। এর ফলে হজমের ক্ষমতা অনেক বেশি বেড়ে যায়। এছাড়াও মেথি কার্বোহাইড্রেটের শোষণকে ধীর করে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে।

দারুচিনি

দারুচিনি আবার একটি খুব গুরুত্বপূর্ণ মশলা যা ইনসুলিনের কার্যকলাপকে ট্রিগার করে। এই মশলা ইনসুলিনের সংবেদনশীলতা বাড়ায়। এর ফলে আপনার শরীরের ইনসুলিনের কাজ করার ক্ষমতা বৃদ্ধি পায়।

পিঁয়াজ

অনেকেই বিভিন্ন ধরনের খাবারের সঙ্গে পেঁয়াজ খেয়ে থাকেন। এটা স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। বিশেষ করে ডায়াবেটিস রোগীদের জন্য পেঁয়াজ খাওয়াটা ভালো। পেঁয়াজ খেলেও ব্লাড সুগার নিয়ন্ত্রণে থাকে।

রসুন

এক গবেষণায় দেখা গেছে, রসুনে গ্লুকোজের পরিমাণ কম থাকে। সুতরাং ব্লাড সুগার কম রাখতে চাইলে নিয়মিতভাবে রসুন খেতে পারেন। এছাড়া ডিম খেলেও ভালো কাজে দেয়। কালো চকোলেটও বেশ উপকারী ব্লাড সুগার নিয়ন্ত্রণের জন্য।

ডায়াবেটিস আপনার জীবনের মারাত্বক ক্ষতিগুলোর রোগগুলির মধ্যে একটি। সঠিক যত্ন না নিলে ভয়ঙ্কর পরিণতি হতে পারে। সাড়া জীবনের ভোগান্তি হতে পারে এই রোগ। ঠিক সময়ে ঠিক পদক্ষেপ নেওয়ার থেকে পিছ পা হবেন না। আপনার সুস্থ থাকার সামগ্রিক দায়ভার প্রধানত আপনার নিজেরই। নিজের যত্ন নেওয়ার চেয়ে প্রাথমিক অন্য কিছু হতে পারে না।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT