বুধবার ১৭ এপ্রিল ২০২৪, ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ট্রেড লাইসেন্সে ৫২ শতাংশ প্রতিষ্ঠান ঘুসের শিকার

প্রকাশিত : ০৬:০৬ পূর্বাহ্ণ, ১৭ অক্টোবর ২০২২ সোমবার ৬৮ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

ক্ষুদ্র ও মাঝারি শিল্পের (এসএমই) ট্রেড লাইসেন্স তৈরি ও নবায়নের ক্ষেত্রে ৫২ শতাংশ প্রতিষ্ঠানকে ঘুষের মুখোমুখি হতে হচ্ছে। সম্প্রতি সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজ (সিজিএস) ও সেন্টার ফর ইন্টারন্যাশনাল প্রাইভেট এন্টারপ্রাইজের (সিআইপিই) যৌথ জরিপে এমন তথ্য বেরিয়ে এসেছে। সংস্থা দুটি নিজ নিজ ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করেছে।

সংস্থা দুটির যৌথ জরিপে উঠে এসেছে ৯০ ভাগ এসএমই প্রতিষ্ঠান বিশ্বাস করে দুর্নীতি একটি সংক্রামক ব্যাধি, ৭১ ভাগ এসএমই প্রতিষ্ঠান মনে করে দুর্নীতির কারণে বাজারে অসম প্রতিযোগিতার সৃষ্টি হয় এবং ৬১ ভাগ এসএমই প্রতিষ্ঠান ঘুস দেওয়ার মাধ্যমে সরকারি নিয়ম এড়িয়ে যায়। এ ছাড়া জরিপ প্রতিবেদনে আরও উঠে এসেছে, নতুন লাইসেন্স সংগ্রহ এবং পুনঃনবায়নের ক্ষেত্রে ঘুষ আদান-প্রদান বেশি প্রচলিত এবং দুর্নীতি দমনের লক্ষ্যে ৭৮ শতাংশ এসএমই প্রতিষ্ঠান বেসরকারি উদ্যোগে একটি প্লাটফর্ম করতে ইচ্ছুক।

রোববার সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজের (সিজিএস) পাবলিক রিলেশনস কো-অর্ডিনেটর সঞ্জয় দেবনাথের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এমন তথ্য জানানো হয়েছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।



© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT