বুধবার ২১ ফেব্রুয়ারি ২০২৪, ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

জীবনের খোঁজ মিলল সৌরমণ্ডলের বাইরে

প্রকাশিত : ০৭:৫৬ পূর্বাহ্ণ, ২৭ জানুয়ারি ২০২৪ শনিবার ১৫ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

পৃথিবী ছাড়া অন্য গ্রহে পানির সন্ধান পাওয়ার দাবি করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (নাসা)। নাসার বিজ্ঞানীরা হাবল টেলিস্কোপ ব্যবহার করে সৌরমণ্ডলের বাইরে জীবনের খোঁজ পায়। বৃহস্পতিবার এক প্রতিবেদনে এমন তথ্য জানায় ইন্ডিয়া টুডে।

অনেকদিন ধরেই পৃথিবীর বাইরে প্রাণের অস্তিত্ব খুঁজে বের করতে অনুসন্ধান চালাচ্ছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা। সম্প্রতি সেই অনুসন্ধান অভিযান চলাকালীনই ভিনগ্রহে অন্য ‘জীবন’ বা পানির সন্ধান পান নাসার বিজ্ঞানীরা।

নাসা জানিয়েছে, যে এক্সোপ্ল্যানেটে পানির সন্ধান পাওয়া গেছে, তা সৌরমণ্ডলের বাইরে। পৃথিবীর নক্ষত্র মণ্ডল থেকে ওই গ্রহটির অবস্থান প্রায় ৯৭ আলোকবর্ষ দূরে। বিজ্ঞানীরা গ্রহটির নাম দিয়েছেন জিজে ৯৮২৭ডি। গ্রহটির ব্যাস পৃথিবীর ব্যাসের প্রায় দ্বিগুণ। বিজ্ঞানীরা বলেছেন, এর আগে মহাকাশে যে গ্রহগুলোতে জলের খোঁজ মিলতে পারে বলে মনে করা হয়েছিল, জিজে ৯৮২৭ডি তার মধ্যে অন্যতম।

বিজ্ঞানীদের মতে, পানি পাওয়া গেলেও ওই গ্রহ বাসযোগ্য নয়। ওই গ্রহটির বায়ুমণ্ডলের তাপমাত্রা ৭৫২ ডিগ্রি ফারেনহাইট বা ৪০০ ডিগ্রি সেলসিয়াস। এ তাপমাত্রায় মানুষের বেঁচে থাকা অসম্ভব। তবে গ্রহটির অন্য বৈশিষ্ট্যগুলোর কারণে সেই গ্রহে জলের খোঁজ পাওয়া তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন নাসার বিজ্ঞানীরা। পৃথিবী যেমন সূর্যের চারপাশে প্রদক্ষিণ করে, তেমন জিজে ৯৮২৭ডি গ্রহটি জিজে ৯৮২ নক্ষত্রকে প্রদক্ষিণ করে।

হাবল টেলিস্কোপ তিন বছরের মধ্যে গ্রহটির ১১টি ছবি তুলেছে। তবে নাসা বলছে, জিজে ৯৮২৭ডি-র বায়ুমণ্ডল সম্পর্কে হাবল টেলিস্কোপ যে খোঁজ পেয়েছে তা যে ১০০ শতাংশ সঠিক, সেটা এখনই নিশ্চিত করে বলা যাচ্ছে না।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।



এই বিভাগের জনপ্রিয়

© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT