শুক্রবার ০৩ ডিসেম্বর ২০২১, ১৮ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

চায়না টেলিকমের লাইসেন্স বাতিল করল ওয়াশিংটন

প্রকাশিত : ০৬:২২ অপরাহ্ণ, ২৭ অক্টোবর ২০২১ বুধবার ১৮ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

চীনের অন্যতম বৃহৎ টেলিকম কোম্পানি চায়না টেলিকমের লাইসেন্স বাতিল করেছে ওয়াশিংটন। ‘জাতীয় নিরাপত্তা’ নিয়ে উদ্বেগ থেকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে ওয়াশিংটন জানিয়েছে।

বিবিসি জানিয়েছে, এর ফলে চায়না টেলিকমকে ৬০ দিনের ভেতরেই যুক্তরাষ্ট্র থেকে তাদের ব্যবসা গুটিয়ে নিতে হবে।

যুক্তরাষ্ট্রে প্রায় ২০ বছর ধরে টেলিকম সেবা দিয়ে আসা চায়না টেলিকম ওয়াশিংটনের এ সিদ্ধান্তকে ‘হতাশাজনক’ বলে অ্যাখ্যা দিয়েছে।

এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি বলছে, গ্রাহকদের সেবা অব্যাহত রাখার জন্য সম্ভাব্য সব বিকল্প উপায় অনুসরণের পরিকল্পনা করছি আমরা।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলছেন, কোম্পানিটির ওপর চীন সরকারের নিয়ন্ত্রণ থাকায় তা বেইজিংকে যুক্তরাষ্ট্রের যোগাযোগ ব্যবস্থায় প্রবেশ, তথ্য সংরক্ষণ, যোগাযোগ বিঘ্নিত ও তা ভুল পথে পরিচালিত করার সুযোগ দিচ্ছিল।

এই সুযোগকে তারা ‘গোয়েন্দাগিরি বা যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে যে কোনো ধরনের ক্ষতিকর কর্মকাণ্ডে’ কাজে লাগাতে পারে।

যুক্তরাষ্ট্রের ফেডারেল কমিউনিকেশন কমিশন (এফসিসি) ২০২০ সালের এপ্রিলেই চায়না টেলিকম আমেরিকাস ‘চীন সরকারের শোষণ, প্রভাব ও নিয়ন্ত্রণের বিষয় হওয়ায়’ কোম্পানিটির কার্যক্রম বন্ধ করে দেওয়া হতে পারে বলে সতর্ক করেছিল।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT