শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১, ২রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

চাঁদপুরে কৃষি কর্মকর্তার অনিয়মের বিরুদ্ধে মাঠকর্মীদের অভিযোগ

প্রকাশিত : ০৩:০৪ অপরাহ্ণ, ২১ আগস্ট ২০২১ শনিবার ১০ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মাজেদুর রহমানের বিরুদ্ধে মাঠ পর্যায়ে কর্মরত ১৬ জন উপ-সহকারি কৃষি কর্মকর্তার স্বাক্ষরিত দুই পৃষ্ঠার অভিযোগপত্র উপ-পরিচালক মো. জালাল উদ্দিন বরাবর পেশ করেছে।

অভিযোগের দরখাস্ত থেকে জানা যায়, কৃষকদের প্রদর্শনী খামার কর্মসূচীতে সার-বীজ ক্রয় না করে অর্থ আত্মসাৎ। বিভিন্ন বীজ বিতরণ না করে, বীজের মাষ্টার রুল প্রদানে মাঠ কর্মীদের চাপ প্রয়োগ। নোয়াখালী-চাঁদপুর কৃষি উন্নয়ন প্রকল্পের বরাদ্ধকৃত পরিচর্যার অর্থ আত্মসাৎ। একই প্রকল্পভুক্ত সর্জন প্রদর্শনী ইউপিতে ৪টি, পৌরসভায় ২টি বরাদ্ধ দিলেও ১টি স্থাপন করা হয়। এছাড়াও একটি ইউপি ও একটি পৌরসভায় প্রদর্শনী বরাদ্ধে উপকরণ ও অর্থ প্রদান করা হয়নি।

এনএটিপি প্রকল্পের ম্যাচিং গ্র্যান্ড ফান্ডের অনুকুলে কৃষি যন্ত্রপাতি ক্রয়ের নামে ‘কালচোঁ আলু সিআইজি সমবায় সমিতি’ ও ‘ভাটরা ধান সিআইজি সমবায় সমিতি’ থেকে অফিস খরচ বাবদ ৭৫ হাজার টাকা করে ১ লক্ষ ৫০ হাজার টাকার আংশিক যন্ত্রপাতি ক্রয় করেন। প্রযুক্তি হস্তান্তর প্রকল্পের গাড়ীর ড্রাইভারকে শারীরিকভাবে নির্যাতন করা।
উপ-পরিচালক হাজীগঞ্জ উপ-সহকারি কৃষি কর্মকর্তাদের অভিযোগটি হাতে পাওয়ার পর, চাঁদপুরের অতিরিক্ত উপ-পরিচালক আনিছুর রহমানকে তদন্তের নির্দেশ প্রদান করেন। তদন্ত কর্মকর্তা চার কর্মদিবসের মধ্যে উপ-পরিচালকের নিকট তদন্ত রিপোর্ট জমা দেন। তদন্ত রিপোর্টটি হাতে পেয়েই, তিনি পরদিন অতিরিক্ত পরিচালক আমিনুল ইসলাম কুমিল্লাকে প্রেরণ করেন।

এ বিষয়ে জানতে চাইলে হাজীগঞ্জ উপজেলা কৃষি অফিসার মাজেদুর রহমান বলেন, আমার বিরুদ্ধে করা অভিযোগ সঠিক নয়। আমি যড়যন্ত্রের শিকার। আমার কর্মদক্ষতা অনেকে পছন্দ করেন না। আমি মাঠকর্মীদের নিয়েই কাজ করতে চাই। এমনকি আমি তাদের সাথে সমস্যা সমাধানের লক্ষ্যে একত্রে বসেছি।

উপ-পরিচালক মো. জালাল উদ্দিন বলেন, হাজীগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তার বিরুদ্ধে আনীত অভিযোগ তদন্তে শতভাগ সত্যতা পাওয়া গেছে। যার রিপোর্ট গত ১২ জুলাই অতিরিক্ত পরিচালক আমিনুল ইসলাম কুমিল্লা বরাবর প্রেরণ করা হয়েছে। ইতোপূর্বেও তার বিরুদ্ধে দু’বার শোকজ করে উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট ব্যাখ্যাসহ প্রেরণ করলেও কোন ব্যবস্থা গ্রহণ করা হয়নি। তদন্ত প্রতিবেদন পাঠানোর পর প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করার এখতিয়ার উর্ধ্বতন কর্তৃপক্ষের।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT