শুক্রবার ১২ আগস্ট ২০২২, ২৮শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
◈ জ্বালানি তেলের দাম যুক্তরাষ্ট্রে পাঁচ মাসের মধ্যে সর্বনিম্ন ◈ হোটেলে নারী চিকিৎসকের গলাকাটা লাশ, ‘প্রেমিক’ গ্রেফতার ◈ সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত ‘অসত্য’ কথা বলেছেন: পররাষ্ট্রমন্ত্রী ◈ রাশিয়ার বিমান ঘাঁটির ভয়াবহ ক্ষতি ◈ সিঙ্গাপুর ছেড়ে নতুন গন্তব্যে শ্রীলংকার সাবেক প্রেসিডেন্ট ◈ ভিপি নুরকে ৭ কর্মদিবসের মধ্যে হাজিরের নির্দেশ, অন্যথায় পরোয়ানা ◈ নতুন অস্ত্র পাচ্ছে ইউক্রেন, ৮০ কিলোমিটার দূর থেকে গুঁড়িয়ে দেবে লক্ষ্যবস্তু ◈ রাশিয়া থেকে ৩ লাখ টন গম আমদানি করবে সরকার ◈ নয়াপল্টনে বিএনপির সমাবেশ শুরু, ‘টার্গেট’ বড় ‘শোডাউন’ ◈ ‘শেষ ইউক্রেনীয় জীবিত থাকা পর্যন্ত ন্যাটো লড়াই করবে’

চাঁদপুরের অর্ধশত গ্রামে আজ থেকে রোজা

প্রকাশিত : ১০:২৭ পূর্বাহ্ণ, ২৪ এপ্রিল ২০২০ শুক্রবার ৪১৬ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

চাঁদপুরের অর্ধশত গ্রামে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে আজ শুক্রবার থেকে পবিত্র রোজা পালন করবেন মুসলিম সম্প্রদায়ের একাংশ। এই উপলক্ষে জেলার হাজীগঞ্জ উপজেলার সাদ্রা দরবার শরীফের লক্ষাধিক অনুসারী সব ধরনের প্রস্তুতি গ্রহণ করেছেন।

গতকাল বৃহস্পতিবার রাতে এই মতের অনুসারী ফরিদগঞ্জের টোরা মুন্সিরহাট জামে মসজিদের প্রধান মাওলানা আকরাম হোসেন জানান, আরবি রীতি অনুযায়ী হানাফি মাজহাবের অনুসারীরা ৩০ শাবান শেষ হওয়ার পর পবিত্র রোজা পালন করবেন। এটাই নিয়ম। সেই মোতাবেক গত ১০০ বছর ধরে আমরা এই নিয়ম পালন করছি।

এটি মূলত চালু করেন সাদ্রা দরবার শরীফের প্রতিষ্ঠাতা মরহুম পীর মাওলানা ইসহাক (রহ.)। সেই থেকে আজ পর্যন্ত চাঁদপুরের কয়েকটি উপজেলার ৫০টি গ্রামের মুসলিম সম্প্রদায়ের একাংশ পবিত্র রোজা এবং দুটি ঈদ পালন করছেন।

মাওলানা আকরাম হোসেন আরো জানান, গতকাল বৃহস্পতিবার রাতে এশার নামাজের পর তারাবি আদায় করে। পরে আজ শুক্রবার ভোর রাতে সেহরি খাওয়ার মধ্য দিয়ে পবিত্র রোজার আনুষ্ঠানিকতা শুরু করেন তারা।

একই মতের অনুসারী আনোয়ার হোসেন মামুন মুন্সি জানান, আমাদের পূর্ব পুরুষদের আমল থেকেই সবাই সাদ্রা দরবার শরীফের পীর মাওলানা ইসহাক (রহ.) এর পথ ধরে ভাবগাম্ভীর্যের সঙ্গে ধর্মীয় উৎসবগুলো পালন করছি।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT