রবিবার ০১ আগস্ট ২০২১, ১৭ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

চলে গেলেন ভারতের প্রথম অস্কারজয়ী ভানু আথাইয়া

প্রকাশিত : ১০:৪২ পূর্বাহ্ণ, ১৬ অক্টোবর ২০২০ শুক্রবার ৮৪ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

ভারতের বিনোদন দুনিয়ায় আরও এক নক্ষত্রের পতন ঘটল। মারা গেলেন ভারতের প্রথম অস্কারজয়ী ভানু আথাইয়া। দীর্ঘদিন ধরে তিনি অসুস্থ ছিলেন। মৃত্য়ুকালে তার বয়স হয়েছিল ৯১। মায়ের মৃত্য়ুর খবর জানিয়েছেন ভানু আথাইয়ার কন্য়া।

ভানু আথাইয়ার কন্য়া রাধিকা গুপ্ত জানান, আজ (বৃহস্পরতিবার) সকালে তার মৃত্য়ু হয়। ৮ বছর আগে তার মস্তিষ্কে টিউমার ধরা পড়েছিল। গত ৩ বছর ধরে তিনি শয্য়াশায়ী ছিলেন। দক্ষিণ মুম্বইয়ের চন্দনওয়াড়ি শ্মশানে তার শেষকৃত্য় সম্পন্ন হয়েছে।

সিআইডি, প্য়ায়াসা, কাগজ কে ফুল, ওয়াক্ত, আরজু, আম্রপালি, সুরজ, অনিতা, মিলন, রাত অউর দিন, শিকার, গাইড, তিসরি মঞ্জিল, মেরা সায়া, ইন্তেকাম, অভিনেত্রী, জনি মেরা নাম, গীতা মেরা নাম, আবদুল্লা, কর্জ, এক দুজে কে লিয়ে, রাজিয়া সুলতান, নিকাহ, অগ্নিপথ (১৯৯০), আজুবা, ১৯৪২ অ্য়া লাভস্টোরি-এর মতো ছবিতে পোশাক ডিজাইনের কাজ করেছেন ভানু।
ভানু আথাইয়ার জন্ম হয়েছিল কোলাপুরে। ১৯৫৬ সালে গুরু দত্তের বিখ্যাত ছবি সি.আই.ডি র মাধ্যমে ইন্ডাস্ট্রিতে পোশাক ডিজাইনার হিসেবে প্রবেশ করেন। এরপর ১৯৮২ সালে ‘গান্ধী’ ছবিতে পোশাকের দায়িত্বভার কাঁধে তুলে নজির গড়েন ভানু। ওই ছবির দৌলতেই সেরা কস্টিউম ডিজাইন বিভাগে প্রথম ভারতীয় হিসেবে অস্কার জেতেন তিনি।

উল্লেখ্য, ২০১২ সালে তিনি একাডেমি অফ মোশন পিকচার্সকে ফিরিয়ে দিয়েছিলেন তার অস্কারের স্মারক, কারণ আশঙ্কা করেছিলেন এখানে হয়তো যথাযথ রক্ষণাবেক্ষন হবে না। নিজের ক্যারিয়ারে শতাধিক ছবিতে কাজ করেছেন ভানু। তার মধ্যে গুলজারের ছবি লেকিন (১৯৯০ ) এবং আশুতোষ গোয়াড়েকরের লাগান (২০০১) ছবির সৌজন্যে দুইবার ভূষিত হয়েছিলেন জাতীয় পুরস্কারে। কিংবদন্তির মৃত্যুতে শোকস্তব্ধ ভারতের চলচ্চিত্র মহল এবং ফ্যাশন জগৎ।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT