শুক্রবার ২৭ মে ২০২২, ১৩ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

ঘরে বসে অনলাইন শিক্ষা কার্যক্রম চালানোর পরামর্শ

প্রকাশিত : ১০:২১ পূর্বাহ্ণ, ২১ এপ্রিল ২০২০ মঙ্গলবার ৫১৫ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

সরকারি হিসেবে, সব স্তর মিলিয়ে দেশে মোট শিক্ষার্থী ৩ কোটির বেশি। হোম কোয়ারেন্টাইন সময়ে, বন্ধ রয়েছে ক্লাসে শিক্ষা কার্যক্রম। শিক্ষার্থীদের মানসিক চাপ দূর এবং বিশ্বের সঙ্গে তাল মিলাতে ঘরে থেকেই শিক্ষাক্রম চালিয়ে যাবার পরামর্শ বিশেষজ্ঞদের। অনলাইন কার্যক্রমের পাশাপাশি, প্রত্যন্ত অঞ্চলের জন্য গণমাধ্যম ও টেলিযোগাযোগ মাধ্যমকে কাজে লাগানোর পরামর্শ তাদের।

কতটা সময় করোনা আতঙ্ক বিশ্বব্যাপী তাড়া করবে মানুষকে, তা বলা ভার। ভবিষ্যতের পৃথিবীতে শিক্ষার্থীরা কিভাবে নিজেদের যোগ্য করে গড়ে তুলবে, তার সমাধান হিসেবে এসেছে অনলাইন শিক্ষা কার্যক্রম। কোয়ারেন্টাইন সময়ে সংসদ টিভি ১ম শ্রেণী থেকে ৮ম শ্রেণী পর্যন্ত সম্প্রচার করছে ক্লাস লেকচার। বিশ্ববিদ্যালয়গুলোকেও অনলাইনে শিক্ষাক্রম চালিয়ে নেবার ঘোষণা দিয়েছে ইউজিসি। এক শিক্ষার্থী বলেন, সংসদ টেলিভিশনের ক্লাসটি দেখে আমি খুবই উপকৃত হচ্ছি।

এক ক্ষুদে শিক্ষার্থী বলেন, বন্ধুদের সঙ্গে ক্লাস করতে পারলে ভালো লাগতো। কিন্তু কি করবো করোনা পরিস্থিতির কারণে বাসায়ই ক্লাস করতে হচ্ছে। শিক্ষার্থীদের এক অভিভাবক বলেন, স্কুল যেহেতু ক্লাস বন্ধ রয়েছে। তাই শিক্ষার্থীরা বাসায় বসে ক্লাস করতে পারছে। কি আর করার আছে। ভবিষ্যতের পৃথিবীতে অনলাইন শিক্ষা কার্যক্রম কতটুকু ভূমিকা রাখবে সেই প্রশ্নটি এখন আবারো সামনে চলে এসেছে। করোনার এই ঘরবন্দি জীবনে শিক্ষার্থীরা তাদের শিক্ষাক্রম কিভাবে চালিয়ে নেবে এবং তার জন্য কতটুকু প্রস্তুত বাংলাদেশ? এ প্রশ্নগুলো চলে আসছে। বিশেষজ্ঞদের পরামর্শ, অল্প পরিসরে হলেও, এ কার্যক্রম চালিয়ে নেয়া উচিত। এতে করে উপকৃত হবে শিক্ষার্থীরা। তাদের সময় যেমন কাটবে। যে বিষয়গুলোতে তারা কম পারদর্শী সেই বিষয়গুলোতে তারা পারদর্শী হয়ে উঠবে।

শিক্ষাবিদ ড. এম শমসের আলী বলেন, দেশের অধিকাংশ শিক্ষার্থী গ্রামে থাকে। তাই তারা এধরণের সুযোগ নাও পেতে পারে। তাই অনলাইন ক্লাসই একটি ভালো পদ্ধতি হতে পারে। এই সুবিধার বাইরে যারা রয়েছেন, সেইসব প্রত্যন্ত অঞ্চলে শিক্ষার্থীর জন্য গণমাধ্যম ব্যবহারের পরামর্শ তাদের। পাঠ্যক্রম শেষ করা শুধু নয়, শিক্ষার্থীদের পারদর্শী করে তুলতে বিষয়বস্তু উপরও জোর দিতে হবে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT