বৃহস্পতিবার ১১ জুলাই ২০২৪, ২৭শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

গুচ্ছ ভর্তিতে জবি কেন্দ্রে পরীক্ষা দেবে ৯৩ হাজার শিক্ষার্থী

প্রকাশিত : ০৭:২৬ পূর্বাহ্ণ, ২ মে ২০২৩ মঙ্গলবার ৭১ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

সমন্বিত গুচ্ছভুক্ত ২২টি সরকারি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) ১ম বর্ষে ভর্তি পরীক্ষার জন্য আবেদন শেষ হয়েছে। এতে জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ভর্তি পরীক্ষা দিতে মোট ৯৩ হাজার ৫২২ জন শিক্ষার্থী আবেদন করেছেন।

সোমবার গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটির যুগ্ম আহবায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, গুচ্ছ ভর্তি পরীক্ষার জন্য মোট তিন লাখ তিন হাজার ২৩১ জন শিক্ষার্থী আবেদন করেছেন। এর মধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রে পরীক্ষা দিতে ৯৩ হাজার ৫২২ জন শিক্ষার্থী আবেদন করেছে; যা দেশের মধ্যে সর্ববৃহৎ।

উপাচার্য আরও বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দিতে বিজ্ঞান ইউনিটে মোট ৫৬ হাজার ৫৩৬ জন, মানবিক ইউনিটে ২১ হাজার ৬৫ জন ও বাণিজ্য ইউনিটে ১৫ হাজার ৯২১ জন আবেদন করেছে। আসন্ন পরীক্ষার জন্য আমরা সার্বিক প্রস্তুতি নিচ্ছি।

গুচ্ছের মোট আবেদনের বিষয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটির যুগ্ম আহ্বায়ক ড. মো. ইমদাদুল হক আরও বলেন, সারা দেশে মোট তিন লাখ তিন হাজার ২৩১ জন শিক্ষার্থী আবেদনের মধ্যে ‘এ’ ইউনিটে অর্থাৎ বিজ্ঞান বিভাগে আবেদন করেছেন ১ লাখ ৬৬ হাজার ৯৩৩ জন, ‘বি’ ইউনিটে অর্থাৎ মানবিক বিভাগে আবেদন জমা পড়েছে ৯৬ হাজার ৪৩৪ জন এবং ‘সি’ ইউনিটে অর্থাৎ ব্যবসায় শিক্ষা বিভাগে আবেদন জমা পড়েছে ৩৯ হাজার ৮৬৪ জন।

এদিকে রোববার গুচ্ছ ভর্তি পরীক্ষার আবেদনের সময়সীমা শেষ হয়। এর আগে জানানো হয়, ২০ মে মানবিক বিভাগ, ২৭ মে বাণিজ্য বিভাগ ও ৩ জুন বিজ্ঞান বিভাগের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরপর আগামী ৮ জুনের মধ্যে ফল প্রকাশ করা হবে।

এ বছর গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয় হলো: জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কিশোরগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।



এই বিভাগের জনপ্রিয়

© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT