শনিবার ০১ অক্টোবর ২০২২, ১৬ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

গাড়ি তৈরিতে টয়োটাকে টপকে গেল টেসলা

প্রকাশিত : ১১:২৩ অপরাহ্ণ, ৪ জুলাই ২০২০ শনিবার ৩৯০ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

১৩০ বছর ধরে বিশ্বের শীর্ষ গাড়ি নির্মাতা জাপানি কোম্পানি টয়োটাকে টপকে গেছে মার্কিন গাড়ি প্রতিষ্ঠান টেসলা। সিএনএন এর প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।
টয়োটার বাজার মূলধন ২০১.৯ বিলিয়ন ডলার কিন্তু এ বছরের শুরু থেকে শেয়ারবাজারে টেসলার শেয়ার মূল্য দ্বিগুণেরও বেশি (৩.২ শতাংশ) বৃদ্ধি পায়। টেসলার মূলধন এখন ২০৭.২ বিলিয়ন ডলার।

গত ১০ বছর ধরে টেসলার সিইও এলন মাস্ক অনেক বিধি ভেঙ্গেছেন, অনলাইনে গাড়ি বিক্রি থেকে শুরু করে ক্যালিফোর্নিয়ায় অতিরিক্ত খরচে গাড়ি ইঞ্জিন তৈরি করেছেন। কিন্তু শেয়ার বাজারে তার বাজার মূলধন স্ফীতি এসব সমালোচনাকে থামিয়ে দিয়েছে। এখন টেসলা বিশ্বের সর্ববৃহৎ গাড়ি নির্মাতা।

এবছর প্রথম প্রান্তিকে টেসলা ১ লাখ ৩ হাজার গাড়ি তৈরি করে। টয়োটর নির্মিত গাড়ির ৪ শতাংশ হলেও টেসলার এসব গাড়ি সাশ্রয়ী ও বাজারে নির্ভরযোগ্যতার ভিত্তি তৈরি করে এবং এরপর টেসলা আর পিছনে ফিরে তাকায়নি। জানুয়ারিতে টেসলা জার্মানির ভক্সওয়াগনকে ছাড়িয়ে যায়। ভক্সওয়াগনের দ্বিগুণ গাড়ি তৈরি করছে টেসলা।

অন্যদিকে টয়োটার লোকসানের পরিমান দাঁড়িয়েছে ৮০ শতাংশ। বিদ্যুৎচালিত গাড়ি তৈরিতে বিলম্ব টয়োটাকে পিছনে ফেলে দেয়। স্বচালিত গাড়ি বা নতুন বিনিয়োগ করেও টয়োটা পিছিয়ে যাওয়া ঠেকাতে পারছে না কারণ কোভিড মহামারী আরেক বড় ধাক্কা দিয়েছে গাড়ির বাজারে।

পুঁজিবাজারে টয়োটার ১৪.৩ শতাংশ শেয়ার রয়েছে যার আর্থিক মূল্য ৩০ বিলিয়ন ডলার যা ট্রেজারি স্টক হিসেবে ধারণকৃত। টেসলা কোনো ট্রেজারি শেয়ার রাখে না।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT