শুক্রবার ০২ অক্টোবর ২০২০, ১৭ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

খুলনা বিভাগের একমাত্র ISO 9001:2015 সনদ পেল এডুকেয়ার আইডিয়াল স্কুল এন্ড কলেজ

প্রকাশিত : ১০:০৫ অপরাহ্ণ, ১১ মে ২০২০ সোমবার ৭৩৭ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

করোনার উদ্ভূত প্রাদুর্ভাবের কারণে সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে ১৭ই মার্চ থেকে। পরিস্থিতির উন্নতি না হলে আগামী সেপ্টেম্বর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার কথা বলেছেন মাননীয় প্রধানমন্ত্রী। এমন পরিস্থিতিতে দেশের সব কিছুর মতো শিক্ষা ব্যবস্থায়ও নেমে এসেছে অচলাবস্থা। শিক্ষক ও শিক্ষার্থীরা ঘরবন্দি। অর্থনৈতিক মন্দা কাটলেও শিক্ষার সংকট দিনে দিনে ঘনীভূত হচ্ছে।
এই অবস্থায় এডুকেয়ারের শিক্ষার্থীদের পড়ালেখার গতি সচল রাখতে খুলনা বিভাগের প্রথম ISO সার্টিফাইড ডিজিটাল শিক্ষাপ্রতিষ্ঠান এডুকেয়ার স্কুল এন্ড কলেজ রুটিন অনুয়ায়ী অনলাইন ক্লাস ও পরীক্ষা অব্যহত রেখেছে। প্লে থেকে দশম পর্যন্ত সকল শ্রেণির শিক্ষকগণ পাঠ-পরিকল্পনা অনুযায়ী স্ব স্ব বিষয়ে নিয়মিত ক্লাস নিচ্ছেন।
গত ২৭ মার্চ থেকে এডুকেয়ারের এক ঝাক দক্ষ ও প্রশিক্ষিত নিবেদিত শিক্ষকবৃন্দ প্রতিদিন রুটিন অনুযায়ী ২ থেকে ৪টি করে ক্লাস জুম ক্লাউড, ইউটিউব, হোয়াসট অ্যাপ, গুগোল ক্লাসরুম ও ফেইসবুক ম্যাসেঞ্জারের মাধ্যমে পরিচালনা করছেন। এছাড়াও ডিজিটাল এডুকেয়ার অ্যাপের মাধ্যমে এডুকেয়ারের শিক্ষকবৃন্দ বিষয় ভিত্তিক হোম ওর্য়াক প্রদান করে চলেছে। এই সব ক্লাসের মাধ্যমে শুধু মাত্র এডুকেয়ারের শিক্ষার্থী উপকৃত হচ্ছে না। বরং এই সব ক্লাসের মাধ্যমে সারা দেশের শিক্ষার্থীরা উপকৃত হচ্ছে।
ছুটির পর থেকেই প্রতিটা শ্রেণির শিক্ষার্থীদের জুম ক্লাউডের আওতায় আনা হয়। ভার্চুয়াল ক্লাসের জন্য প্রতিদিন ২-৪টি করে ক্লাস সাজিয়ে একটি রুটিন পৌঁছে দেয়া হয় সকল শিক্ষার্থীর কাছে। শিক্ষার্থীরা প্রতিদিন নির্দিষ্ট সময়ে আনন্দের সাথে শিক্ষকের পাঠ গ্রহণ করছে। ক্লাস পরবর্তিতে হোম ওয়ার্কও গ্রহণ করা হচ্ছে ভার্চুয়ালভাবে।
প্রতিটি ক্লাসের শিক্ষার্থীদের নিয়ে পৃথক পৃথক গ্রুপ করেছেন বিষয়ভিত্তিক শিক্ষকেরা। জুম ক্লাউডের সরাসরি ক্লাসের পর যে পড়া দেয়া হয়, সেগুলোর লিখিত ফিডব্যাক ছবি তুলে পাঠায় হোয়াটস অ্যাপ, গুগোল ক্লাসরুম বা ফেইসবুক ম্যাসেঞ্জার গ্রুপে। শিক্ষক প্রত্যেকের লিখিত ফিডব্যাক দেখে ভুল ত্রুটি ধরিয়ে দেন। উল্লেখ্য, কোনো শিক্ষার্থী বই দেখে যেনো ফিডব্যাপ লিখতে না পারে, সেটা নজরদারি করার জন্য অভিভাবকগণকে পূর্বেই অনুরোধ করা হয়েছে। এছাড়াও এডুকেয়ার ইউটিউব চ্যানেলে ধারণ করা বিষয়ভিত্তিক শিক্ষকদের ডিজিটাল ক্লাস নিয়মিতভাবে আপলোড করা হচ্ছে।
পঞ্চম, অষ্টম ও দশম শ্রেণির শিক্ষার্থীদের আরো বেশি গুরুত্ব দেয়া হচ্ছে। নিয়মিত ভার্চুয়াল ক্লাসের বাইরেও তাদেরকে পরীক্ষার প্রস্তুতি ও উপস্থাপন কৌশল নিয়ে নানা পরামর্শসহ দেওয়া হচ্ছে। যোগাযোগ রাখা হচ্ছে প্রতিটি শিক্ষার্থীর সাথে। করোনার এই দীর্ঘ ছুটিতে ঘরে থাকতে থাকতে শিক্ষার্থীদের মানসিক পরিবর্তন আসতে পারে। সেজন্য কো-কারিকুলাম ক্লাসের সাথে শিক্ষার্থীদের যুক্ত করা হচ্ছে। মোটকথা, দীর্ঘ ছুটিতে বাসায় বসে থাকলেও এডুকেয়ারের শিক্ষার্থীরা আছে ক্লাসেই। আর সব কিছুই সম্ভব হচ্ছে অভিভাবকবৃন্দের আন্তরিক সহযোগিতার কারণে। আল্লাহ যেন আমাদের পথ চলাকে সাফল্যমন্ডিত করেন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT