শুক্রবার ০৩ ডিসেম্বর ২০২১, ১৮ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

খাওয়ার পরপরই করবেন না যে ৭ কাজ

প্রকাশিত : ০৭:১৮ অপরাহ্ণ, ১৭ নভেম্বর ২০২১ বুধবার ২৫ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

খাবার আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়। শরীরের বিভিন্ন অঙ্গসমূহের কাজ ঠিকমতো পরিচালনা করতে ও শক্তি উৎপাদনে সহায়তা করে খাবার। তবে মনে রাখতে হবে যে, সব কিছুরই রয়েছে সঠিক নিয়ম।

খাবারের পর কিছু অভ্যাস আমাদের অনেকেরই থাকতে পারে, যেগুলো শরীরের জন্য ক্ষতিকারক হিসেবে কাজ করে। আর এসব অভ্যাস পরিহার না করলে তা বিভিন্ন সমস্যা সৃষ্টির পাশাপাশি ক্লান্তিবোধ করাতে পারে।

তাই সুরক্ষিত থাকতে ও খাবারের সঠিক উপকার পেতে খাওয়া শেষ করেই করা যাবে না কয়েকটি কাজ। জেনে নিন খাবার শেষেই করবেন না যে সাত কাজ—

১. ফল খাওয়া
খাবার শেষ করেই ফল খেলে তা শরীরের ওপরে খারাপ প্রভাব ফেলতে পারে। ভারতের পুষ্টিবিদ মনিষা চোপড়ার মতে, খাবার শেষ করেই ফল খেলে তা শোষণকে সীমিত করে। এর ফলে তা হজমের সমস্যা সৃষ্টি করতে পারে এবং আপনি যে খাবারটি গ্রহণ করছেন তার পুষ্টির মানও পরিবর্তন করতে পারে।

২. ধূমপান
ধূমপান এমনিতেই শরীরের জন্য ক্ষতিকারক। এটি হচ্ছে একমাত্র পণ্য যেটির মোড়কের গায়ে লেখা থাকে এর ক্ষতির কথা। মনিষা বলছেন, খাবার শেষ করেই ধূমপান করলে সেটির ক্ষতির পরিমাণ আরও ১০ গুণ বেড়ে যায়। সিগারেটে কার্সিনোজেন থাকে, যা ইরিটেবল বাওয়েল সিনড্রোমকে আরও খারাপ করে দিতে পারে এবং এর ফলে আলসারেটিভ কোলাইটিস হতে পারে।

৩. ঘুমানো
খাওয়া শেষ করেই ঘুমানো শরীরের জন্য ক্ষতিকারক হতে পারে। বিশেষজ্ঞের মতে, খাওয়ার পর ঘুমালে পাকস্থলীতে উৎপন্ন পাচক রস উঠে যায় এবং এর ফলে বুকজ্বালা হতে পারে। আর সেটি পুরো হজম প্রক্রিয়াকে প্রভাবিত করে।

৪. গোসল
খাওয়ার পর পরই গোসল করা উচিত নয়। এটি শরীরের জন্য আরও ক্ষতিকারক হতে পারে। খাবার খাওয়ার পর পরই গোসল করলে শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে এবং রক্ত ত্বকে ছুটে যায়। এর ফলে হজমের সমস্যা হতে পারে। কারণ হজমের জন্য প্রচুর শক্তির প্রয়োজন হয়, আর রক্ত ত্বকে ছড়িয়ে পড়ার কারণে সেখানেও অনেক শক্তি ক্ষয় হয়।

৫. ব্যায়াম
খাবারের ঠিক পরেই ব্যায়াম করলে তা আপনার হজম প্রক্রিয়াকে ব্যাহত করতে পারে। এমনকি এটি করলে বমিভাব, পেট ফুলে যাওয়া ও পেট খারাপ হওয়ার সমস্যা দেখা দিতে পারে।

৬. চা ও কফি পান
অনেকেই খাবারের পর পরই চা বা কফি খেতে পছন্দ করেন। কিন্তু এটি আমাদের স্বাস্থ্যের জন্য অনেক খারাপ। চা ও কফিতে কিছু ফেনোলিক যৌগ রয়েছে, যা আয়রনের শোষণকে সীমিত করে। তাই খাবার খাওয়ার অন্তত এক ঘণ্টা পর্যন্ত চা ও কফি পান করা এড়ানো উচিত।

৭. পানি পান
খাবার শেষেই সবচেয়ে পরিচিত একটি অভ্যাস হচ্ছে পানি পান করা। কিন্তু আমরা অনেকেই জানি না যে খাবারের পর পরই পানি পান করলে তা শরীরে ক্ষতি করে। খাবার শেষ করেই পানি পান করলে তা পেটে এনজাইম এবং রসের নিঃসরণ হ্রাস করে। এর ফলে অ্যাসিডিটি ও পেট ফোলাভাব হতে পারে, যা হজমকে কঠিন করে তোলে।

এ নিয়ে মনিষা পরামর্শ দিয়েছেন, খাওয়ার অন্তত আধা ঘণ্টা আগে পানি পান করতে হবে। আর খাবার শেষেও পানি পান করার জন্য এক ঘণ্টা অপেক্ষা করা উচিত।

তথ্যসূত্র: হেলথশটস ডটকম

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT