শুক্রবার ২৪ সেপ্টেম্বর ২০২১, ৯ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
◈ কিশোরীদের আত্মরক্ষার্থে মাসব্যাপী কারাতে প্রশিক্ষণের উদ্বোধন ◈ কাভার্ডভ্যান-ট্রাক মালিক-শ্রমিকদের ধর্মঘট প্রত্যাহার ◈ ‘দেশে করোনায় মৃতদের ৬০ শতাংশের বেশি ডায়াবেটিস-উচ্চরক্তচাপের রোগী’ ◈ ঘাটতি পূরণে প্রাথমিক শিক্ষকদের জন্য ১১ দফা নির্দেশনা ◈ ইভ্যালি, ই-অরেঞ্জের প্রতারণার পর এবার আলোচনায় কিউকম ◈ বাংলাদেশিদের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার জাপানের ◈ উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদকের নামে প্রতিবন্ধী কার্ড ◈ ১৫ দফা দাবিতে তিনদিনের ধর্মঘটের ডাক ট্রাক ও কাভার্ড ভ্যান মালিক সমিতির ◈ করোনা: বরিশালে রেকর্ড সর্বনিম্ন শনাক্ত ◈ এখনও করোনা সংক্রমণের কোনও খবর আসেনি: শিক্ষামন্ত্রী

কোভিড টিকার দুই ডোজ দুটি আলাদা সংস্থার হলে বেশি সুরক্ষা : গবেষণা

প্রকাশিত : ১০:০০ পূর্বাহ্ণ, ২৩ মে ২০২১ রবিবার ৬৭ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

একই সংস্থার টিকার দুটি ডোজ নয়, বরং দুটি আলাদা সংস্থার টিকার একটি করে ডোজ শরীরে প্রয়োগ করলে করোনার বিরুদ্ধে অনেক বেশি কার্যকর প্রতিরোধ ক্ষমতা তৈরি হচ্ছে বলে দাবি করেছেন স্পেনীয় গবেষকদের একটি দল।

মিশ্র টিকার প্রভাব নিয়ে স্পেনীয় গবেষকদের একটি গবেষণা গত ১৯ মে ‘নেচার’ পত্রিকায় প্রকাশিত হয়।

এতে বলা হয়েছে, স্পেনে ৬৬৩ জন স্বেচ্ছাসেবীর শরীরে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা এবং ফাইজার-বায়োএনটেক সংস্থার টিকা প্রয়োগের পরে অনেক বেশি কার্যকর রোগপ্রতিরোধ ক্ষমতা তৈরি হয়েছে। স্বেচ্ছাসেবীদের প্রথমে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার প্রতিষেধক দেওয়া হয়েছিল। তাদের মধ্যে দুই-তৃতীয়াংশ স্বেচ্ছাসেবীকে আট সপ্তাহ পরে ফাইজার-বায়োএনটেকের টিকা দেওয়া হয়। তাতে দেখা যায়, আলাদা টিকার একটি করে ডোজের প্রয়োগে স্বেচ্ছাসেবীদের শরীরে করোনাভাইরাসের বিরুদ্ধে অধিক শক্তিশালী ও কার্যকর রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়েছে।
গবেষণায় বলা হয়েছে, যারা দুটি আলাদা টিকার ডোজ পেয়েছেন, তাদের শরীরে অন্যদের চেয়ে অনেক বেশি সংখ্যক অ্যান্টিবডি তৈরি হয়েছে এবং সেই অ্যান্টিবডিগুলো করোনাভাইরাসকে চিহ্নিত করে তাকে নিষ্ক্রিয় করতে সক্ষম হয়েছে। অতীতে ইবোলা ভাইরাসের বিরুদ্ধে এই ‘মিক্স অ্যান্ড ম্যাচ’ কৌশল নিয়ে সফল হয়েছিলেন গবেষকেরা।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT