শনিবার ২৫ সেপ্টেম্বর ২০২১, ১০ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
◈ কিশোরীদের আত্মরক্ষার্থে মাসব্যাপী কারাতে প্রশিক্ষণের উদ্বোধন ◈ কাভার্ডভ্যান-ট্রাক মালিক-শ্রমিকদের ধর্মঘট প্রত্যাহার ◈ ‘দেশে করোনায় মৃতদের ৬০ শতাংশের বেশি ডায়াবেটিস-উচ্চরক্তচাপের রোগী’ ◈ ঘাটতি পূরণে প্রাথমিক শিক্ষকদের জন্য ১১ দফা নির্দেশনা ◈ ইভ্যালি, ই-অরেঞ্জের প্রতারণার পর এবার আলোচনায় কিউকম ◈ বাংলাদেশিদের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার জাপানের ◈ উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদকের নামে প্রতিবন্ধী কার্ড ◈ ১৫ দফা দাবিতে তিনদিনের ধর্মঘটের ডাক ট্রাক ও কাভার্ড ভ্যান মালিক সমিতির ◈ করোনা: বরিশালে রেকর্ড সর্বনিম্ন শনাক্ত ◈ এখনও করোনা সংক্রমণের কোনও খবর আসেনি: শিক্ষামন্ত্রী

কুষ্টিয়ায় বসছে ১১তম পিসিআর ল্যাব

প্রকাশিত : ০৭:২৬ অপরাহ্ণ, ১৩ এপ্রিল ২০২০ সোমবার ১৯৭ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

কুষ্টিয়া জেনারেল হাসপাতালে চালু হতে যাচ্ছে ১১তম পিসিআর ল্যাব। করোনাভাইরাসে আক্রান্ত অথবা সন্দেহভাজন রোগীদের শনাক্ত করতেই এই পলিমার্স চেইন রিএকশান (পিসিআর) ল্যাব।

কুষ্টিয়া জেনারেল হাসপাতালের একটি ভবনে এই ল্যাব স্থাপনের কাজ চলছে। ল্যাবটি চালু হলে আইইডিসিআর ও বিভাগীয় শহরগুলোর পাশাপাশি এটা হবে দেশের ১১তম পিসিআর ল্যাব।

তবে এ মেশিন চালানোর জন্য কুষ্টিয়াতে একজন এমটি ল্যাব টেকনিশিয়ান রয়েছে, যাকে ঢাকা আইইডিসিআরের তত্ত্বাবধানে প্রশিক্ষণ দেয়া হয়েছে বলে জানিয়েছেন জেলার চিকিৎসা কর্মকর্তারা।

কুষ্টিয়া জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. তাপস কুমার সরকার জানান, ল্যাবের কাজ শেষে আইইডিসিআর থেকে আনা সরঞ্জামগুলো বসিয়ে এবং ল্যাব টেকনিশিয়ানদের প্রশিক্ষণ সম্পন্ন করে আগামী কয়েকদিনের মধ্যেই কুষ্টিয়াতে করোনা টেস্ট সম্ভব হতে পারে।

তিনি আরও জানান, এ সংক্রান্ত সকল তত্ত্বাবধানে থাকবে কুষ্টিয়া মেডিকেলের বিশেষজ্ঞ চিকিৎসকগণ। পলিমার্স চেইন রিএকশান (পিসিআর) ল্যাব কুষ্টিয়ায় স্থাপন হলে এখানে পার্শ্ববর্তী ৫টি জেলার মানুষ করোনা ভাইরাসের টেস্ট করাতে পারবেন।

কুষ্টিয়াতে পিসিআর মেশিন বসানোর উদ্যোগ নেন কুষ্টিয়া-৩ আসনের সংসদ সদস্য মাহবুবউল আলম হানিফ। কুষ্টিয়াতে একটি সভায় দাবির প্রেক্ষিতে তিনি বিষয়টি দেখবেন বলে আশ্বাস দেন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT