শুক্রবার ১২ আগস্ট ২০২২, ২৮শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
◈ জ্বালানি তেলের দাম যুক্তরাষ্ট্রে পাঁচ মাসের মধ্যে সর্বনিম্ন ◈ হোটেলে নারী চিকিৎসকের গলাকাটা লাশ, ‘প্রেমিক’ গ্রেফতার ◈ সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত ‘অসত্য’ কথা বলেছেন: পররাষ্ট্রমন্ত্রী ◈ রাশিয়ার বিমান ঘাঁটির ভয়াবহ ক্ষতি ◈ সিঙ্গাপুর ছেড়ে নতুন গন্তব্যে শ্রীলংকার সাবেক প্রেসিডেন্ট ◈ ভিপি নুরকে ৭ কর্মদিবসের মধ্যে হাজিরের নির্দেশ, অন্যথায় পরোয়ানা ◈ নতুন অস্ত্র পাচ্ছে ইউক্রেন, ৮০ কিলোমিটার দূর থেকে গুঁড়িয়ে দেবে লক্ষ্যবস্তু ◈ রাশিয়া থেকে ৩ লাখ টন গম আমদানি করবে সরকার ◈ নয়াপল্টনে বিএনপির সমাবেশ শুরু, ‘টার্গেট’ বড় ‘শোডাউন’ ◈ ‘শেষ ইউক্রেনীয় জীবিত থাকা পর্যন্ত ন্যাটো লড়াই করবে’

কাবুলে ড্রোন হামলায় নিহতের পরিবারকে যে প্রস্তাব দিল যুক্তরাষ্ট্র

প্রকাশিত : ০৫:৫০ অপরাহ্ণ, ১৬ অক্টোবর ২০২১ শনিবার ৫৫ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

আফগানিস্তানের রাজধানী কাবুলে মার্কিন ড্রোন হামলায় ১০ আফগান বেসামরিক নাগরিক নিহত হয়েছিল। ড্রোন হামলার পর যুক্তরাষ্ট্র ১০জন বেসামরিক নাগরিক হত্যার বিষয়টি স্বীকার করে ওই ঘটনাকে ‘দুঃখজনক ভুল’ বলে অভিহিত করেছিল। এবার নিহতদের পরিবারের সদস্যদের আর্থিক ক্ষতিপূরণ দেওয়ার প্রস্তাব দিয়েছে যুক্তরাষ্ট্র।

পাশাপাশি নিহতদের পরিবারের সদস্যদের যুক্তরাষ্ট্রে আশ্রয় দেওয়ার বিষয় নিয়েই কাজ করা হচ্ছে বলে পেন্টাগনের তরফ থেকে জানানো হয়েছে।

পেন্টাগন এক বিবৃতিতে জানায়, বৃহস্পতিবার মার্কিন পলিসি বিষয়ক আন্ডার সেক্রেটারি কলিন কাহল এবং কাবুলের ক্যালিফোর্নিয়া ভিত্তিক একটি অলাভজনক প্রতিষ্ঠান নিউট্রিশন অ্যান্ড এডুকেশন ইন্টারন্যাশনালের (এনএআই) প্রেসিডেন্ট স্টিভেন কোনের মধ্যকার বৈঠকে এই ক্ষতিপূরণের প্রস্তাব দেওয়া হয়।

আফগানিস্তান থেকে মার্কিন বাহিনী পুরোপুরি প্রত্যাহারের মাত্র একদিন আগে ৩০ আগস্ট এই ড্রোন হামলার ঘটনা ঘটে।

হামলার পর প্রথমে পেন্টাগন জানিয়েছিল, সন্দেহভাজন ইসলামিক স্টেট খোরাসান (আইএস-কে) সদস্যদের গাড়ি লক্ষ্য করে একটি ড্রোন হামলা চালানো হয়েছে। নিহতদের মধ্যে কাবুল বিমানবন্দরে হামলার মূল পরিকল্পনাকারীও রয়েছেন। পরে অবশ্য নিজেদের ভুল স্বীকার করে যুক্তরাষ্ট্র।

ওই ড্রোন হামলায় জামারাই আহমেদি কাবুলে ক্যালিফোর্নিয়া ভিত্তিক ওই অলাভজনক প্রতিষ্ঠান এনএআইয়ে কাজ করতেন। ড্রোন হামলায় আহমেদির পরিবারের সাত শিশুসহ মোট ১০ জন নিহত হয়েছিল।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT