শনিবার ২৪ অক্টোবর ২০২০, ৮ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

কাপ্তাইয়ে আখের ফলনে খুশি চাষি

প্রকাশিত : ০৭:৪১ পূর্বাহ্ণ, ২০ সেপ্টেম্বর ২০১৯ শুক্রবার ৪২৮ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

কাপ্তাই উপজেলায় এবার ওয়াগ্গা, রাইখালী এবং চিত্মরম ইউনিয়নে ৩ হাজার একর জমিতে আখের চাষ হয়েছে বলে জানা গেছে। উপজেলার ওয়াগ্গা ইউনিয়নে সরেজমিনে দেখা গেছে, এই ইউনিয়নে ৪৫ জন চাষি আখের চাষ করেছেন। আখ চাষি চন্দন তনচংগ্যা জানান, তার পৈতৃক ৫ একর জমি রয়েছে। ঐ জমিতে এ বছরও যথারীতি আখের চাষ করেছেন। আখ চাষ অনেক ভালো হয়েছে বলেও তিনি জানান। প্রান্ত তনচংগ্যা জানান, তার আখ কেনার জন্য অনেক আগেই ব্যাপারীরা টাকা দিয়ে গেছেন। ইতিমধ্যে ব্যাপারীরা প্রায় ৩০ হাজার টাকার আখ বিক্রি করেছেন।

আখ ব্যবসায়ী শওকত আলী বলেন, তিনি প্রতি বছর কাপ্তাই উপজেলার ওয়াগ্গা ইউনিয়নসহ চিত্মরম, রাইখালী এবং চন্দ্রঘোনা থেকে আখ কেনেন। ওয়াগ্গার আখে ফাটল নেই, পোকাও নেই। ওয়াগ্গা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান চিরনজিত তনচংগ্যা বলেন, আখ চাষিরা কোনো ঋণ পান না। নিজের জমানো টাকায় তারা আখ চাষ করছেন। এবারের আখ চাষ কৃষকদের মুখে হাসি ফুটিয়েছে বলেও তিনি জানান। তবে আখ চাষের জন্য সুদমুক্ত ঋণের ব্যবস্থা থাকলে আরো বেশিসংখ্যক চাষি আখ চাষের প্রতি আগ্রহী হতেন বলেও তিনি মন্তব্য করেন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT