শুক্রবার ১২ আগস্ট ২০২২, ২৮শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
◈ জ্বালানি তেলের দাম যুক্তরাষ্ট্রে পাঁচ মাসের মধ্যে সর্বনিম্ন ◈ হোটেলে নারী চিকিৎসকের গলাকাটা লাশ, ‘প্রেমিক’ গ্রেফতার ◈ সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত ‘অসত্য’ কথা বলেছেন: পররাষ্ট্রমন্ত্রী ◈ রাশিয়ার বিমান ঘাঁটির ভয়াবহ ক্ষতি ◈ সিঙ্গাপুর ছেড়ে নতুন গন্তব্যে শ্রীলংকার সাবেক প্রেসিডেন্ট ◈ ভিপি নুরকে ৭ কর্মদিবসের মধ্যে হাজিরের নির্দেশ, অন্যথায় পরোয়ানা ◈ নতুন অস্ত্র পাচ্ছে ইউক্রেন, ৮০ কিলোমিটার দূর থেকে গুঁড়িয়ে দেবে লক্ষ্যবস্তু ◈ রাশিয়া থেকে ৩ লাখ টন গম আমদানি করবে সরকার ◈ নয়াপল্টনে বিএনপির সমাবেশ শুরু, ‘টার্গেট’ বড় ‘শোডাউন’ ◈ ‘শেষ ইউক্রেনীয় জীবিত থাকা পর্যন্ত ন্যাটো লড়াই করবে’

কলাপাতা থেকে বিদ্যুৎ উৎপাদন শিক্ষার্থীর, ডাক পড়ল নাসায়

প্রকাশিত : ১২:০১ অপরাহ্ণ, ২৮ জুন ২০২০ রবিবার ৪৪২ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

ভারতের ভাগলপুরে কলাপাতা থেকে বিদ্যুৎ উৎপাদন করে রীতিমতো তাক লাগিয়ে দিয়েছেন এক শিক্ষার্থী। এখন তার ডাক পড়েছে নাসায়।

গোপাল নামের এই শিক্ষার্থী দশম শ্রেণিতে পড়ে। ফেলে দেয়া কলাপাতা কিংবা কলাগাছের কাণ্ড থেকে বিদ্যুৎ তৈরি করতে পারে গোপাল। জ্বালাতে পারে আলো।

তার এসব আবিষ্কারের গল্প দেশ ছাড়িয়ে এখন বিদেশের মাটিতেও ছড়িয়ে পড়েছে। তবে দেশের জন্য কাজ করতে চায় গোপাল।
গোপাল শুধু একজন গবেষক হিসেবেই পরিচিত নয়, বিভিন্ন জায়গায় উৎসাহমূলক বক্তৃতা দেয়ার জন্যও নিয়ে যাওয়া হয়। তার হাতে দুটি আবিষ্কারের পেটেন্টও রয়েছে। স্কুলে থাকতেই তার এসব আবিষ্কার তাক লাগিয়ে দিয়েছিল অনেককে।

ভাগলপুরের প্রত্যন্ত এলাকার ছেলে গোপাল। বাবা পেশায় কৃষক। চার ভাইবোনকে নিয়ে সংসার। সরকারি স্কুলেই পড়াশোনা করেছে।
কিছু দিন আগেই তাইপেইতে এক এক্সিবিশনে ১০ দেশের স্টার্টআপ সংস্থাকে ডাকা হয়। সেখানে আমন্ত্রণ পেয়েছিলেন গোপাল।

ক্লাস টেনে পড়তেই ইন্সপায়ার অ্যাওয়ার্ড (Inspire Award) পায় সে। ২০১৭ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মুখোমুখি হয় গোপাল। ৫-১০ মিনিট কথা হয় দুজনের। সেখান থেকে তাকে আহমেদাবাদের জাতীয় উদ্ভাবন ফাউন্ডেশনে (National Innovation Foundation) কাজ করার সুযোগ দেয়া হয়। সেখানে ৩-৪ রকমের আবিষ্কারের কাজে হাত লাগান তিনি।

এমনকি আমেরিকা থেকেও বিজ্ঞানীরা এসে দেখা করে গেছে এই খুদে বিজ্ঞানীর সঙ্গে। আর সে এখন ডাক পেয়েছে নাসা থেকেও।
এখন স্কুল পড়ুয়াদের বিজ্ঞানের আবিষ্কারে উৎসাহ দেয়ার জন্য বক্তৃতা দিচ্ছে গোপাল। বি টেক পড়ার পাশাপাশি, আবিষ্কারের কাজও চলছে। ভবিষ্যতে পিএইচডি করার ইচ্ছে আছে তার।

তথ্যসূত্র: কলকাতা২৪

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT