বুধবার ৩০ নভেম্বর ২০২২, ১৫ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম

করোনা রোগীর অবস্থান শনাক্তে অ্যাপল-গুগল

প্রকাশিত : ০৮:১০ পূর্বাহ্ণ, ১৮ এপ্রিল ২০২০ শনিবার ৪৯৫ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

করোনা রোগীর অবস্থান নিশ্চিতে এবার যৌথভাবে কাজ করছে প্রযুক্তি জগতের বৃহত্তম দুই প্রতিষ্ঠান অ্যাপল ও গুগল। বিশ্বের ৯৯ শতাংশ স্মার্টফোন পরিচালনাকারী এ দুই প্রতিষ্ঠান নিজেদের ব্লুটুথ প্রযুক্তিকে কাজে লাগিয়ে জনস্বাস্থ্য অ্যাপের মাধ্যমে নিশ্চিত করবে করোনা রোগীর অবস্থান।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, এ প্রযুক্তির ব্যবহারে দ্রুত করোনা রোগী শনাক্ত করে কোয়ারেন্টাইনে পাঠানো সহজ হবে।

অদৃশ্য ঘাতক আর দ্রুত চলাচলকারী ভাইরাস কোভিড নাইনটিনের বিস্তার ঠেকাতে নতুন উদ্যোগ নিয়ে এগিয়ে এসেছে সিলিকন ভ্যালির দুই জায়ান্ট অ্যাপল ও গুগল। এবার হাতের কাছে থাকা স্মার্টফোনটি দিয়ে জানা যাবে আশপাশে কোথায় করোনা রোগী আছে। নতুন পাবলিক হেলথ অ্যাপের মাধ্যমে এমনই ব্যবস্থা চালু করছে তারা।

এ পদ্ধতিতে যদি কোনো রোগী কোভিড নাইনটিন পজিটিভ হয় এবং সে যদি পাবলিক হেলথ অ্যাপের সাহায্যে তার বিস্তারিত সব তথ্য দেন, তাহলে এই অ্যাপ ব্যবহারকারী আশপাশে থাকলে বাকি সবাইকে অ্যাপটি ব্লুটুথের মাধ্যমে অ্যালার্ম দেবে নিরাপদ দূরত্ব বজায় রাখতে। এ অ্যালার্ম চলবে ১৪ দিন পর্যন্ত। গুগলের অ্যান্ড্রয়েডে এবং অ্যাপলের আইফোন ব্যবহারকারী সবাই পাবে এ সুবিধা।

মহামারি ঠেকাতে এই অ্যাপের ব্যবহার শুরু করেছে চীন ও সিঙ্গাপুর। অ্যাপটি তৈরির কাজ চলছে জার্মানি ব্রিটেন ও ইতালিতে। বিষয়টিকে ইতিবাচক হিসেবে দেখছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এপিডেমিওলজিস্টরা বলছেন, টেস্ট ছাড়া শুধু অবস্থান সনাক্ত করে নিরাপদ দূরত্ব বজায় রেখে এ মহামারি ছড়ানো রোধ সম্ভব হবে না।

আগামী মে মাসেই নতুন এই অ্যাপ ব্যবহার করতে পারবেন গ্রাহকরা। এরপর অ্যাপ ছাড়াই যেন তথ্য আদান প্রদান সম্ভব হয়, সেজন্য অপারেটিং সিস্টেম আপডেট করবে অ্যাপল ও গুগল।

এ সফটওয়্যার ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য নেবে না। তথ্যের নিরাপত্তাও বহাল থাকবে বলে জানিয়েছে সিলিকন ভ্যালির এ দুই প্রতিষ্ঠান। রোগীর অবস্থান অ্যাপের মাধ্যমে জানা গেলে রোগীকে কোয়ারেন্টিনে দ্রুত পাঠানো সম্ভব হবে বলে মনে করেন বিশেষজ্ঞরা।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT