রবিবার ২৭ নভেম্বর ২০২২, ১২ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

করোনা এক কঠিন পরীক্ষা

প্রকাশিত : ১১:০১ পূর্বাহ্ণ, ২ মে ২০২০ শনিবার ৪৫৫ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

মরণব্যাধী করোনা ভাইরাসের কাছে বন্দি গোটা বিশ্ব। প্রাণঘাতী এ ভাইরাস বিশ্বকে জানান দিচ্ছে যে, হে দুনিয়ার মানুষ আল্লাহ যেমন অদৃশ্য, তেমনি আমি করোনা ভাইরাস আল্লাহর সৃষ্টি এক নিরব আযাব। আল্লাহ বলছেন, লিল্লাহিল ওয়া হি দিল কাহার। আজকের রাজত্ব, আজকের আধিপত্য একমাত্র আমি আল্লাহর।
দুনিয়ার জমিনে একটি ভাইরাস যদি এত আযাব দায়ক হয়, তাহলে কবরের আজাবটা কেমন হবে? মূলত করোনা ভাইরাস মানবজাতির উপর আল্লাহর এক কঠিন পরীক্ষা। এ পরীক্ষায় আমরা আমানতুবিল্লাহী অর্থাৎ ঈমান আনলাম আল্লাহর উপর। এবং ওয়ামালাইকাতিহী- আল্লাহর সকল ফেরেস্তা সমুহের উপর। ওয়া কুতুবিহী- আল্লাহর সকল আসমানি কিতাব সমুহের উপর। ওয়ারাসুলিহী -আল্লাহর সকল প্রেরিত রাসুলগনের উপর। ওয়াল ইয়ামিল আখিরী- পরকালের দিবসের উপর। ওয়াল ক্বাদরী খাইরিহীওয়া শাররিহী- ঈমান আনলাম তক্বদীরের ভালো মন্দের উপর। এবং মিনাল্লাহি তায়ালা -আমাদের সব কিছু মহান আল্লাহর জন্য ।
মোট কথা তাওয়াককালতু আলাল লাহি-সব কিছুই মহান আল্লাহর উপর নির্ভরশীল। উপরোক্ত বিষয়াদি হলো- ঈমান এবং মুমিনের চরিত্রের গুনাবলী এবং মজবুত ঈমানের শাখা, প্রশাখা।

আজ বাংলাদেশসহ গোটা বিশ্ব অগনিত চোখের জলে ভাসছে। কেউবা আছেন ভাইরাস আতঙ্কে, কেউবা ভাইরাস আক্রান্ত। কেউ বা চলে গেছেন কফিনবক্সে। বিচ্ছিন্ন বিশ্বের মানবতা, বিচ্ছিন্ন বিশ্বের সকল যোগাযোগ ব্যবস্থা। অন্যান্য বারের রমজানের মতো এবারের রমজানে নেই আমেজ, আনন্দ। লকডাউনের জন্য মসজিদে সালাতুল তারাবীহ পড়তে রয়েছে সীমাবদ্ধতা। দৃশ্যমান বৈশ্বিক আযাব দেখে আমারা সবাই আতঙ্কিত। আল্লাহর সকল পরীক্ষাতে আমাদের সালাত, জিকির আজকার ও আল্লাহর নিকট তওবা, তাকওয়ার ম্যাধমে মাফ চাইতে হবে। ধৈর্য্য ধারণ করতে হবে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT