বৃহস্পতিবার ২৬ মে ২০২২, ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

করোনায় যেভাবে বদলে গিয়েছিল চিরচেনা ঈদ

প্রকাশিত : ০৫:৫২ অপরাহ্ণ, ৪ মে ২০২২ বুধবার ২৩ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

সেমাই, জর্দা, পোলাও, মাংসসহ নানা মুখোরোচক খাবার, নতুন পোশাক, ঈদের নামাজ, প্রিয়জনের সঙ্গে কাটানো সুন্দর মুহূর্ত– সব কিছু মিলিয়েই উদযাপিত হয় মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদ।

একমাত্র কাছের কারো মৃত্যু ছাড়া মুসলমানদের কাছে ঈদের আনন্দ সহজে ফিকে হয় না। তবে গত দুই বছরে করোনার দাপটে যেন ঈদের চিরচেনা সংজ্ঞা গিয়েছিল পাল্টে।

প্রাণঘাতী এই ভাইরাসের কারণে আক্ষরিকভাবেই ঘরবন্দি ঈদ কাটিয়েছেন অনেকেই। করোনাক্রান্ত অনেকেকেই একই বাড়িতে থেকেও একা একা এক ঘরে কাটাতে হয়েছে ঈদ।

করোনাকালে ঈদে যারা বাড়ি গিয়েছেন তারাও গণপরিবহণ বন্ধ থাকায় পড়েছেন নানা বিড়ম্বনায়। প্রিয়জনের সঙ্গে ঈদ করতে অনেকেই পায়ে হেঁটে ধরেছিলেন বাড়ির পথ। লকডাউনের মধ্যে ফেরার সময়ও পোহাতে হয়েছে বিড়াম্বনা।

করোনার কারণে গত দুই বছর বন্ধ ছিল উন্মুক্ত স্থানে ঈদের জামাত। স্থানীয় ঈদগাঁ থেকে কিশোরগঞ্জ জেলা শহরের পূর্ব প্রান্তে অবস্থিত বাংলাদেশ তথা উপমহাদেশের সর্ববৃহৎ ও ঐতিহ্যবাহী শোলাকিয়া ঈদগাহ ময়দানেও অনুষ্ঠিত হয়নি ঈদের জামাত। স্বাস্থ্যবিধি মেনে মুসল্লিরা ঈদের নামাজ মসজিদে পড়েছিলেন। সংক্রমণের আশঙ্কায় ঈদের নামাজ আদায় করার পর কোলাকুলি বা হাত মেলানো থেকেও বিরত ছিলেন প্রায় সবাই।

গত দুই বছরে চিরচেনা ঈদবাজারের চেহারা ছিল অনেকটাই ভিন্ন। সংক্রমণের ভয়ে ভিড় এড়িয়ে চলেছেন অনেকেই। করোনার বিধিনিষেধের কারণে বিপণিবিতান বন্ধ থাকায় ঈদের নতুন পোশাক কেনাও হয়নি অনেকের। কেউ কেউ অবশ্য সংক্রমণ এড়াতে বেছে নিয়েছিলেন অনলাইনে কেনাকাটা। তবে অনিশ্চিত সময়ের কথা ভেবে অনেকেই ঈদের পোশাকের পেছনে বাড়তি খরচ করেননি।

করেনার কারণে বন্ধ ছিল দেশের সব পর্যটন কেন্দ্র। ঈদকে কেন্দ্র করে জমজমাট ব্যবসা করা পর্যটন খাতে নেমে এসেছিল ধস।

তবে আশার কথা করোনার কালো ছায়া সরিয়ে এবার আগের মতো ঈদের আনন্দে মেতে উঠেছে দেশবাসী।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT