বুধবার ২৭ অক্টোবর ২০২১, ১১ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

করোনায় ভিয়েতনাম যুদ্ধের চেয়েও বেশি মার্কিনী মারা গেছে

প্রকাশিত : ০৬:০২ অপরাহ্ণ, ২৯ এপ্রিল ২০২০ বুধবার ৩২৪ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

প্রাণঘাতী করোনাভাইরাস মহামারিতে এ পর্যন্ত বিশ্বজুড়ে মারা গেছে ২ লাখ ১৮ হাজার ৪৭৩ জন। এদের এক চতুর্থাংশেরও বেশি যুক্তরাষ্ট্রের নাগরিক। দেশটিতে করোনায় মাত্র ৩ মাসে যত মানুষ মারা গেছে গত শতাব্দীতে দীর্ঘ দুই দশকের বেশি সময় ধরে চলা ভিয়েতনাম যুদ্ধেও এত বেশি সংখ্যক মার্কিনী সেনা মারা যায়নি। ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ পরিসংখ্যান বলছে, করোনাভাইরাসে যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত মারা গেছেন ৫৯ হাজার ২৬৬ জন মার্কিন নাগরিক। আর দেশটিতে মঙ্গলবার পর্যন্ত আক্রান্ত হয়েছে ১০ লাখের বেশি মানুষ।

অন্যদিকে ২১ বছরের বেশি সময় ধরে চলা ভিয়েতনাম যুদ্ধে ৫৮ হাজার ২২০ জন মার্কিন সেনা নিহত হয়। এ ছাড়াও আহত ও পঙ্গু হয়েছে আরও তিন লাখ মার্কিন সেনা।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের চরম অব্যবস্থাপনার কারণে মাত্র তিন মাসে দেশটিতে এত বিরাট সংখ্যক মানুষ মারা গেছে বলে অভিযোগ করা হয়ে থাকে।

প্রসঙ্গত, ১৯৫৪ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত দীর্ঘ ২১ বছর ধরে ভিয়েতনাম দখলের জন্য লড়াই করে মার্কিন সেনারা। ওই যুদ্ধে সবমিলিয়ে ৫৮ হাজারের বেশি মার্কিন সেনা নিহত হয়েছিল। এছাড়া এই যুদ্ধে প্রায় ৩২ লক্ষ ভিয়েতনামি প্রাণ হারিয়েছিল। এর সাথে আরও প্রায় ১০ থেকে ১৫ লক্ষ লাও ও ক্যাম্বোডিয়ান জাতির মানুষ মারা যায়।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT