শুক্রবার ০৫ মার্চ ২০২১, ২০শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

করোনায় পরিচর্যা

প্রকাশিত : ০৮:১৭ পূর্বাহ্ণ, ১২ এপ্রিল ২০২০ রবিবার ২৪৩ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারি করোনাভাইরাসে যারা আক্রান্ত হয়েছেন বা যাদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে তাদের অতিরিক্ত সতর্কতা অবলম্বন করা উচিত বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। সংস্থাটির পক্ষ হতে এ বিষয়ে কিছু নির্দেশনা দেয়া হয়েছে।

১) আক্রান্ত ব্যক্তির যথেষ্ট বিশ্রাম নিতে হবে। এছাড়া পুষ্টিকর খাবার গ্রহণের পাশাপাশি প্রচুর পানি পান করতে হবে। খেতে হবে ডাবের পানির মতো তরল খাবারও।

২) একই ঘরে যখন সেবা কাজ, তখন মেডিকেল মাস্ক বা সার্জিক্যাল মাস্ক পড়তে হবে দু’জনকেই। হাত দিয়ে মাস্ক ধরা যাবে না কোনো অবস্থাতেই। মুখে হাত দেয়া যাবে না। কাজ শেষে মাস্ক ফেলে দিতে হবে ঢাকনাওয়ালা ময়লার ঝুড়িতে।

৩) সাবান ও স্যানিটাইজার দিয়ে বারবার হাত ধুতে হবে। এবং অসুস্থ ব্যক্তির সংস্পর্শে বা এর চারপাশের সংস্পর্শে এলে খাবার তৈরির আগে, খাবার খেতে বসার আগে ও টয়লেট ব্যবহারের পর হাত ধুয়ে নিতে হবে।

৪) আক্রান্ত ব্যক্তির জন্য আলাদা বাসনপত্র, তোয়ালে, বিছানার চাদরের মতো জিনিসের ব্যবস্থা করতে হবে এবং এসব সাবান দিয়ে কিছু দিন পর পর ভালো করে ধুতে হবে। অসুস্থ ব্যক্তি যা যা হাত দিয়ে স্পর্শ করবেন, সেগুলো বারবার জীবাণু শোধন করতে হবে।

৫) অসুস্থ ব্যক্তির অবস্থা শোচনীয় হলে বা শ্বাসকষ্ট হলে স্বাস্থ্য সেবাকেন্দ্রে ফোন করতে হবে। এবং চিকিৎসকের পরামর্শ অনুযায়ী যথাযথ ব্যবস্থা নিতে হবে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT