মঙ্গলবার ১৫ জুন ২০২১, ১লা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

করোনার ওষুধ পেয়েছে যুক্তরাষ্ট্র?

প্রকাশিত : ০৭:৪৪ পূর্বাহ্ণ, ১৮ এপ্রিল ২০২০ শনিবার ২৬৭ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

করোনাভাইরাস বা কোভিড-১৯ এ বিপর্যয়ের মুখে যুক্তরাষ্ট্র। দেশটিতে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৪ হাজার ৫৯১ জন। মহামারিতে এর আগে কখনোই একদিনে এত বেশি মৃত্যু দেখেনি বিশ্ব। সেখানে করোনায় এ পর্যন্ত মারা গেছে প্রায় ৩৬ হাজার।

এদিকে এমন ভয়ঙ্কর পরিস্থিতে দেশটিতে আশার আলো দেখাচ্ছে একটি কোম্পানির তৈরি রেমদেসিভির ওষুধ। রেমদেসিভির ওষুধে দ্রুত সেরে উঠছেন করোনাভাইরাসে আক্রান্ত রোগীরা। তাদের অনেকেই বাড়ি ফিরে গেছেন।

শুক্রবার (১৬ এপ্রিল) এতথ্য জানিয়েছে সংবাদমাধ্যম সিএনএন। স্ট্যাট নিউজের বরাতে সিএনএন জানিয়েছে, জ্বর ও শ্বাসকষ্টসহ করোনার উপগর্স নিয়ে হাসপতালে ভর্তি হওয়া কিছু রোগীর করোনাভাইরাস ধরা পড়ে। পরে এমন কয়েকজনের ওপর ওই ওষুধ প্রয়োগ করে ক্লিনিক্যাল ট্রায়াল চালানো হয়।এক সপ্তাহেরর কম সময়ের চিকিৎসায় তারা সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন।

বৃহস্পতিবার স্টাট নিউজকে এক ভিডিও বার্তায় এ দাবি করেন শিকাগো বিশ্ববিদ্যালয়ের সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. ক্যাথলিন মুলেন

তিনি বলেন, ‘আমাদের অধিকংশ রোগীই হাসপাতাল ছেড়েছেন; এটা সবচেয়ে ভালো সংবাদ।’

তবে মুলেনের দাবি সম্পূর্ণ স্বীকার না করলেও তা অস্বীকার করেনি শিকাগো বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টির কর্তৃপক্ষ জানিয়েছে, মুলানের এটি আংশিক তথ্য। ক্লিনিক্যাল ট্রায়াল ছাড়া সিদ্ধান্তে পৌঁছা উচিত হবে না। তবে কার্যকর চিকিৎসা চলমান রয়েছে। এর আগে ফেব্রুয়ারিতে করোনাভাইরাসের সম্ভাব্য চিকিৎসার জন্য গিলিয়েড সায়েন্স নামের একটি মার্কিন প্রতিষ্ঠান ওষুধটি ট্রায়ালে আনে

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT