শুক্রবার ২৭ মে ২০২২, ১৩ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

ওমিক্রনেই শেষ হতে পারে করোনা: ফাউসি

প্রকাশিত : ০৮:৫৩ পূর্বাহ্ণ, ২০ জানুয়ারি ২০২২ বৃহস্পতিবার ৩২ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

বিশ্বে দ্রুত ছড়াতে থাকা ওমিক্রন ধরনটির মধ্য দিয়েই প্রাণঘাতী করোনাভাইরাস চলমান মহামারি পর্ব শেষ করে এনডেমিক বা সাধারণ রোগের স্তরে পৌঁছাতে পারে বলে আশা প্রতাশ করছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউসি।

তিনি বলেন, এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছানোর সময় এখনও আসেনি। খবর এনবিসি নিউজের।

এনডেমিক পর্যায়ে একটি ভাইরাসজনিত রোগ কোনো এলাকায় সাধারণ রোগে পরিণত হতে পারে। এর মানে হলো— ওই এলাকায় রোগীটি থাকবে, মানুষ আক্রান্তও হবে এবং তবে এর প্রকোপ ও ভয়াবহতা হবে মহামারি পর্যায়ের চেয়ে অনেক কম, এ রোগের ব্যবস্থাপনাও সহজ হবে।

গত নভেম্বরের শেষে দিক থেকে পুরে বিশ্বে দ্রুত ছড়াতে থাকা করোনাভাইরাসের ওমিক্রন ধরনটি অনেক বেশি সংক্রামক হলেও আগের ধরনগুলোর মতো ততটা গুরুতর অসুস্থতার কারণ হচ্ছে না। ফলে এর মধ্য দিয়েই পৃথিবীর মানুষ কোভিডের মহামারি পর্যায় অতিক্রম করতে পারে বলে আশা জাগছে।

গত সোমবার বিশ্ব অর্থনৈতিক ফোরামের একটি ভার্চুয়াল অনুষ্ঠানে দেওয়া বক্তৃতায় হোয়াইট হাউসের প্রধান চিকিৎসা উপদেষ্টা অ্যান্থনি ফাউসি এসব কথা বলেন।

তিনি বলেন, ডেল্টা ভ্যারিয়েন্টের কিছু বৈশিষ্ট্য ওমিক্রনে দেখা যাচ্ছে না, এটা আমাদের জন্য সৌভাগ্যের। কিন্তু যে বিপুলসংখ্যক মানুষকে এটি আক্রান্ত করছে, তাতে সেই সুবিধাটা কাজে নাও লাগতে পারে।

আর এমনটিও বলা যাচ্ছে না যে কোভিড ১৯-এর বিরুদ্ধে যুদ্ধ শেষ হয়েছে, বিশেষ করে হাসপাতালে এখনও কোভিড রোগীর ভিড়ের কারণে অনেক সার্জারি পিছিয়ে দিতে হচ্ছে, স্কুলগুলো বাধ্য হচ্ছে অনলাইনে ক্লাস নিতে।

যুক্তরাষ্ট্রে স্বাস্থ্যসেবা ব্যবস্থায় গুরুতর জনবল সংকট দেখা দিয়েছে ওমিক্রনের বিপুল বিস্তারের কারণে, আগের যে কোনো সময়ের চেয়ে এখন বেশি কোভিড-১৯ রোগীর সেবা দিতে হচ্ছে, স্বাস্থ্যকর্মীরাও আক্রান্ত হচ্ছে।

ডিপার্টমেন্ট অব হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিসেসের তথ্যানুযায়ী সোমবার যুক্তরাষ্ট্রের হাসপাতালগুলোতে কমপক্ষে ১ লাখ ৫৬ হাজার ৬৭৬ জন কোভিড রোগী ভর্তি ছিলেন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT