বুধবার ২১ ফেব্রুয়ারি ২০২৪, ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

এসএসসি পরীক্ষা শুরু ১৫ সেপ্টেম্বর, এইচএসসি নবেম্বরে

প্রকাশিত : ০৫:৫৯ অপরাহ্ণ, ১৭ জুলাই ২০২২ রবিবার ১০০ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

দেশের বন্যা পরিস্থিতির কারণে স্থগিত হয়ে যাওয়া চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা আগামী ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হবে। এছাড়া নভেম্বরের শুরুতে এইচএসসি পরীক্ষা নেওয়ার পরিকল্পনা নেওয়ার পরিকল্পনা রয়েছে।

রবিবার (১৭ জুলাই) সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ ঘোষণা দেন।

শিক্ষামন্ত্রী বলেন, ২৪ জুলাইয়ের মধ্যে নতুন বই ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের মধ্যে বই পাঠানো সম্ভব। আমরা বলেছিলাম আগস্টের মাঝামাঝি পরীক্ষা নিতে পারবো। পূর্বাভাস রয়েছে ওই সময়ে বন্যা হতে পারে। সে জন্য আমরা সেপ্টেম্বরের মাঝামাঝি পরীক্ষা নিতে চাই। সে কারনে সার্বিক পরিস্থিতি বিবেচনায় ১৫ সেপ্টেম্বর এসএসি, দাখিল ও এসএসসি ভোকেশনাল পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে গত ১৯ জুন যে কাঠামো তৈরি করা হয়েছিলো পরীক্ষা নিতে সেটাতে কোনো পরিবর্তন আসবেনা। তবে সময়ের ক্ষেত্রে কিছুটা হেরফের হতে পারে।

ডা. দীপু মনি বলেন, আমরা ২৪ জুলাই বন্যায় ক্ষতিগ্রস্ত সিলেট ও সুনামগঞ্জে শিক্ষার্থীদের হাতে বই পৌঁছে দেওয়া হবে। সিলেটে এসএসসি পর্যায়ে সিলেটে ৬৮২ সেট বই লাগবে আর সুনামগঞ্জে ১০ হাজার ৫৮৬ সেট বই দেওয়া হবে। আর সব মিলিয়ে সিলেটে বই প্রয়োজন হবে ২৫ হাজার ৬০১টি এবং সুনামগঞ্জে ৭৬ হাজার ৮৯৯ টি বই দরকার।

শিক্ষামন্ত্রী বলেন, বন্যার কারণে বন্যা কবলিত এলাকায় শিখন ঘাটতি হয়েছে। এরই মধ্যে একটা প্রতিবেদন পেয়েছি, সার্বিক বিষয়ে এই ঘাটতি কাটিয়ে উঠতে ব্যবস্থা নেওয়া হচ্ছে। করোনা প্রাকৃতিক দুর্যোগের কারনে পরীক্ষা গ্রহনের যে সময়ের হেরফের হয়েছে তা পরের বছর ধীরে ধীরে সমন্বয় করা হবে। বরাবরের মতো এবারও পরীক্ষা চলাকালীন সময়ে সব ধরনের কোচিং সেন্টার বন্ধ থাকবে।

চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা ১৯ জুন থেকে শুরু হওয়ার কথা থাকলেও বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় তা স্থগিত করে শিক্ষা মন্ত্রণালয়। এতে এসএসসি ও সমমানের প্রায় ২০ লাখ ২২ হাজার পরীক্ষার্থী অনিশ্চয়তার মধ্যে পড়ে। এ অবস্থায় পরীক্ষা শুরুর নতুন তারিখ ঘোষণা করা হলো।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।



এই বিভাগের জনপ্রিয়

© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT