শুক্রবার ০১ জুলাই ২০২২, ১৭ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

এবার লিথুয়ানিয়াকে সরাসরি হুমকি দিল রাশিয়া

প্রকাশিত : ০৭:৫৪ অপরাহ্ণ, ২২ জুন ২০২২ বুধবার ১৪ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

রাশিয়ান ছিটমহল কালিনিনগ্রাদে পণ্য পরিবহনের জন্য লিথুয়ানিয়ার ট্রানজিট নিষেধাজ্ঞা নিয়ে দেশটির সঙ্গে মস্কোর সম্পর্কের টানাপোড়েন চলছে। এবার এই ইস্যুতে লিথুয়ানিয়াকে সরাসরি হুমকি দিয়েছে রাশিয়া। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা জানিয়েছেন, এই ব্যাপারে একচেটিয়াভাবে শুধু কূটনৈতিকই নয়, বাস্তবসম্মত প্রতিক্রিয়া জানাবে মস্কো।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

মারিয়া জাখারোভা জানান, মূল প্রশ্নগুলোর মধ্যে একটি হল প্রতিক্রিয়াটি একচেটিয়াভাবে কূটনৈতিক হবে কি না তা নিয়ে। উত্তর: না। প্রতিক্রিয়া কূটনৈতিক নয়, বাস্তবসম্মত হবে।

তবে লিথুয়ানিয়ার বিরুদ্ধে রাশিয়া যে ব্যবহারিক ব্যবস্থা নেওয়ার পরিকল্পনা করেছে তা ঠিক কেমন হবে সে ব্যাপারে বিস্তারিত জানাননি জাখারোভা।

মস্কো অবশ্য এর আগেও ট্রানজিট ফের চালু না হলে, স্বার্থ রক্ষার জন্য প্রতিক্রিয়া জানাবে বলেও হুশিয়ারি উচ্চারণ করেছিল।

লিথুয়ানিয়া কর্তৃপক্ষ তাদের ভূখণ্ড দিয়ে রাশিয়ায় পণ্য পরিবহন নিষিদ্ধ করেছে। এই নিষেধাজ্ঞার কারণে রাশিয়ার মূল ভূখণ্ড এবং বাল্টিক সাগরের কালিনিনগ্রাদ ছিটমহলের মধ্যে একমাত্র রেলপথ দিয়ে রাশিয়া পণ্য পরিবহণ করতে পারছে না। রেলপথটি লিথুয়ানিয়া এবং পোল্যান্ডের মধ্যে অবস্থিত।

রাশিয়ার জবাবে লিথুয়ানিয়া জানিয়েছিল, রাশিয়ান ছিটমহল কালিনিনগ্রাদে পণ্য পরিবহনের উপর লিথুয়ানিয়ার নিষেধাজ্ঞা শুধুমাত্র ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বিধিনিষেধ আরোপ করা পণ্যের ওপরই বিদ্যমান।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT