বৃহস্পতিবার ২০ জানুয়ারি ২০২২, ৬ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

উৎসবের হাত ধরে ভারতে বাড়তে শুরু করেছে করোনা

প্রকাশিত : ০৯:৪৫ পূর্বাহ্ণ, ১৬ অক্টোবর ২০২১ শনিবার ৪১ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

আজ হিন্দু বাঙালিদের বিজয়া দশমী। প্রতিমা বিসর্জনের মাধ্যমে শেষ দুর্গাপূজা। একই দিনে অবাঙালিদের রয়েছে দশেরা বা রাবন বধ। উৎসবের আনন্দে ভাসছে গোটা দেশ। আর সেই আনন্দের মধ্যেই বাড়ছে করোনাভাইরাসের সংক্রমণও।

গত ২৪ ঘণ্টায় ভারতে করোনার সংক্রমণ বেড়েছে গতকালের তুলনায় ১৯ দশমিক ৯৯ শতাংশ। আক্রান্ত শনাক্তের সংখ্যা ১৯ লাখ ৯৮৭ এবং মৃত ৩৭৯। বর্তমানে ভারতে সক্রিয় কোভিড রোগীর সংখ্যা ২ লাখ ৩ হাজার ৬৭৮।

মহারাষ্ট্র ও কেরালা রাজ্যের করোনা পরিস্থিতি সবচেয়ে খারাপ। দুর্গাপূজায় মাতোয়ারা পশ্চিমবঙ্গে গত ২৪ ঘণ্টায় নতুন করে সংক্রমিত হয়েছেন ৫৩৯ জন। মৃতের সংখ্যা ১০।

করোনা পরিস্থিতি উদ্বেগজনক হলেও এবার ঠাকুর দেখার ভিড় ছিল চোখে পড়ার মতো। কলকাতায় দমকলমন্ত্রী সুজিত বসুর পূজায় ভিড়ের কারণে ট্রেন চলাচলও নিয়ন্ত্রণ করতে হয়েছে।

আজ সকাল থেকেই শুরু হয়েছে বিসর্জন। তবে বিসর্জনের ক্ষেত্রে বেশকিছু নিষেধাজ্ঞা থাকছে। তাছাড়া রাজ্য সরকারের উদ্যোগে শোভাযাত্রা সহকারে বিসর্জনকে ঘিরে উৎসবও বন্ধ রাখা হয়েছে।

দুর্গাপূজা শেষ। তবে ভারতে এখন চলছে উৎসবের মৌসুম। তাই সংক্রমণের ভয়ও বাড়ছে

করোনার কারণে গতবারের মতো এবারও বন্ধ রয়েছে উত্তর ২৪ পরগনার টাকিতে ভারত-বাংলাদেশ সীমান্তবর্তী ইছামতী নদীতে উভয় দেশের প্রতিমা নিরঞ্জনকে ঘিরে উৎসবের আয়োজন।

এদিকে, বিজয়া দশমী ও দশেরা উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধী প্রমুখ।

দুর্গাপূজার মধ্য দিয়েই ভারতে শুরু হলো টানা উৎসবের মৌসুম। গত বুধবার কোজাগরী লক্ষ্মীপূজা। এরপর নভেম্বরের ৪ তারিখে কালীপূজা ও দেওয়ালি উৎসব। ১০ নভেম্বর বিহারীদের ছটপূজা।

ফলে কোভিড সংক্রমণের আশঙ্কা বাড়ছে। চিকিৎসকেরা সতর্ক করে চলেছেন। কিন্তু উৎসবের আমেজ উপেক্ষা করতে রাজি নন আপামর ভারতবাসী। এমনকি, উৎসবের দিনগুলোতে মাস্ক পরতেও অনেকের অনীহা।

এবারের শারদ উৎসবে জঙ্গিহানার আশঙ্কার কথাও শুনিয়েছিলেন ভারতীয় গোয়েন্দারা। কিন্তু জম্মু-কাশ্মীর ছাড়া কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর নেই এখনও। সতর্ক রয়েছে পুলিশ ও নিরাপত্তা বাহিনী।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT