মঙ্গলবার ১৯ জানুয়ারি ২০২১, ৫ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

উত্তেজনার মধ্যে ৭২ হাজার অত্যাধুনিক রাইফেল কিনছে ভারত

প্রকাশিত : ১০:৩৩ পূর্বাহ্ণ, ১৩ জুলাই ২০২০ সোমবার ১৫০ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

চীনের সঙ্গে চলতি সামরিক উত্তেজনার প্রেক্ষাপটে ভারতীয় সেনাবাহিনীর জন্য আরও ৭২ হাজার অত্যাধুনিক অ্যাসাল্ট রাইফেল কিনতে চলেছে ভারতীয় সেনাবাহিনী। মার্কিন অস্ত্র প্রস্তুতকারক সংস্থা সিগ সর-এর থেকে এই অস্ত্র কিনছে ভারত।

ভারতের মাটিতে রাশিয়ান কালাশনিকভ বন্দুক তৈরির সিদ্ধান্ত নিয়েছে নয়াদিল্লি। এই বিষয়ে রাশিয়ার ওই সংস্থার সঙ্গে চুক্তিও করেছে কেন্দ্রীয় সরকার। কিন্তু সেই প্রকল্পের কাজ ধীর গতিতে এগোচ্ছে। যার জেরে এখন জরুরি ভিত্তিতে মার্কিন সংস্থা থেকে ৭২ হাজার সিগ রাইফেল কেনার সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় সেনাবাহিনী।

১৩ লক্ষ ভারতীয় সেনাবাহিনীর জন্য ৭২ হাজার ৪০০ অত্যাধুনিক এই রাইফেল কিনতে গত বছর গত ফেব্রুয়ারি মাসে মার্কিন সংস্থা সিগ সরের সঙ্গে চুক্তি করেছিল মোদি সরকার। এই ক্রয়ের জন্য খরচ পড়ে প্রায় ৬৪৭ কোটি টাকা। গত এক দশকের মধ্যে সেবার প্রথম ফাস্ট ট্র্যাক প্রকিউরমেন্ট (এফটিপি) পথে অস্ত্রগুলি কেনা হয়েছিল। এই অস্ত্র হাতেও পেয়েছে ভারতীয় সেনাবহিনী। মান্ধাতা আমলের ৫.৫৬ এমএম INSAS রাইফেলের পরিবর্তে উত্তর সীমান্তে মোতায়েন সেনাদের হাতে অত্যাধুনিক এই সিগ সর রাইফেল তুলে দেওয়া হয়েছে।
মার্কিন অস্ত্র প্রস্তুতকারক সংস্থা সিগ সর-এর ৭.৬২ mm অ্যাসল্ট রাইফেলকেই বলা হয় সিগ ৭১৬ বা সিগ সর রাইফেল। মূলত ফ্রন্টলাইন সেনাদের ব্যবহার করতে দেওয়া হয় এই অত্যাধুনিক রাইফেল। এতে রয়েছে ১৬ ইঞ্চির ব্যারেল, টেলিস্কোপিক স্টক- এর সাহায্যে যে কোনও দিক থেকেই নিশানা করা যায় শত্রুকে। ৫০০ মিটার দূরের লক্ষ্যতেও নিখুঁত নিশানা করতে সফল সিগ সর রাইফেল।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT