মঙ্গলবার ০৫ জুলাই ২০২২, ২১শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

উত্তর কোরিয়ার নতুন পরমাণু ক্ষেপণাস্ত্র দেখে চরম উদ্বিগ্ন হয়ে পড়েছেন ট্রাম্প

প্রকাশিত : ০৯:৩৭ পূর্বাহ্ণ, ১২ অক্টোবর ২০২০ সোমবার ১২৮ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার পক্ষ থেকে নয়া আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক পরমাণু ক্ষেপণাস্ত্র উন্মোচনের ঘটনায় হতাশা প্রকাশ করেছেন।

মার্কিন দৈনিক ‘দ্য সান’ এ খবর জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ট্রাম্প পিয়ংইয়ংয়ের রাজপথে নয়া ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দেখার পর বলেছেন- তিনি উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের ব্যাপারে হতাশ হয়ে পড়েছেন। ট্রাম্প তার এই হতাশার কথা হোয়াইট হাউসের কয়েকজন কর্মকর্তার সামনে তুলে ধরেছেন বলে খবরে বলা হয়।
উত্তর কোরিয়া সম্প্রতি এক সামরিক কুচকাওয়াজে নতুন মডেলের একটি আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র প্রদর্শন করে। বিশেষজ্ঞরা জানিয়েছেন, এটি অতীতে দেশটির পক্ষ থেকে প্রদর্শিত যেকোনও ক্ষেপণাস্ত্রের চেয়ে আকারে বড়।

২০১৭ সালে উত্তর কোরিয়া ‘হাওয়াসং-১৫’ নামের যে ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছিল সর্বশেষ ক্ষেপণাস্ত্রটি তার চেয়ে অনেক বড়। হাওয়াসং-১৫ দিয়ে উত্তর কোরিয়া মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে আঘাত হানতে পারবে বলে সে সময় বিশেষজ্ঞরা অভিমত দিয়েছিলেন।

কিম ও ট্রাম্প এ পর্যন্ত তিনবার সরাসরি সাক্ষাৎ করেছেন। উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র ধ্বংসের বিনিময়ে দেশটির ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা ছিল ওই সব সাক্ষাতের উদ্দেশ্য; কিন্তু তার কোনওটিই সফল হয়নি।

ট্রাম্প তার নির্বাচনী প্রচারাভিযানে বলেছেন, নভেম্বরে নির্বাচনে বিজয়ী হলে তিনি দ্রুততম সময়ের মধ্যে উত্তর কোরিয়ার সঙ্গে চুক্তি করে ফেলবেন। উত্তর কোরিয়া আমেরিকার প্রতিশ্রুতি ভঙ্গকে দুই শীর্ষ নেতার আলোচনা ব্যর্থ হওয়ার জন্য দায়ী করেছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT