শনিবার ২৫ মে ২০২৪, ১১ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

উচ্চ আদালতে ৬ শতাধিক বিএনপি নেতাকর্মীর জামিন

প্রকাশিত : ০৮:৫২ পূর্বাহ্ণ, ২৫ জানুয়ারি ২০২৪ বৃহস্পতিবার ৩২ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

উচ্চ আদালতে জামিন প্রার্থী বিএনপি নেতাকর্মীদের ভিড় বেড়েছে। বুধবার হাইকোর্টের বিভিন্ন বেঞ্চ থেকে সারা দেশের ৬ শতাধিক নেতাকর্মীর আগাম জামিন হয়েছে। এর মধ্যে চট্টগ্রাম মহানগর বিএনপির সেক্রেটারি আবু বক্কর, ফরিদপুর জেলা বিএনপির সভাপতি মো. ইসাসহ সারা দেশের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মী রয়েছেন। আইনজীবীরা জানিয়েছেন, আরও অন্তত ২ হাজার নেতাকর্মী জামিনের আবেদন করেছেন, যা শুনানির জন্য তালিকায় রয়েছে। আজ বৃহস্পতিবার অথবা আগামী সপ্তাহে শুনানি হতে পারে। এদিকে আসামিদের জামিনের জন্য আইনজীবীদের নিয়ে একটি সেল গঠন করা হয়েছে বলে আইনজীবী সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন শেষ হলেও মামলা ও ধরপাকড়ের আতঙ্ক কাটছে না বিএনপি নেতাকর্মীদের। জামিন নিতে প্রতিদিনই উচ্চ আদালতে ভিড় করছেন তারা। উচ্চ আদালতই এখন তাদের একমাত্র ভরসা। তাদের বেশিরভাগই ‘গায়েবি নাশকতার মামলা’র শিকার। সংসদ নির্বাচনের আগে এসব মামলা হয় দেশের বিভিন্ন থানায়।

আইনজীবীরা জানান, গত ৭ জানুয়ারি ভোটের আগে প্রতিটি কর্মদিবসে বিএনপির বহু নেতাকর্মী আগাম জামিন নিয়েছেন। ভোটের পরও জামিনপ্রত্যাশীরা আসছেন। বুধবার চট্টগ্রাম, ফরিদপুর, বরিশাল, নোয়াখালী, পাবনা, পটুয়াখালী, ভোলা, চাঁদপুরসহ বিভিন্ন জেলা থেকে আসা বিএনপির ২০ নেতাকর্মীর সঙ্গে কথা হয় এ প্রতিবেদকের। তাদের দাবি, ভোটের আগে ধরপাকড়ের যে ধারাবাহিকতা ছিল, সেই আতঙ্ক এখনো আছে। নতুন মামলা না হলেও ভয় কমছে না। ভোট শেষে অবস্থা পরিবর্তনের আশা করলেও এখনো অনেকে এলাকায় ফিরতে পারছেন না। ভোলা থেকে হাইকোর্টে জামিন নিতে আসা বিএনপি নেতা আব্দুর রশিদ জানান, তিনি বিএনপি করেন বলেই তাকে গায়েবি মামলা দেওয়া হয়েছে। তিনি বলেন, ২৮ ডিসেম্বর ঢাকায় মারামারি হয়েছে, আর আমরা মফস্বলে নেতাকর্মী যারা আছি তাদেরও ওই মামলায় আসামি করা হয়েছে।

একই এলাকার শফিকুল ইসলাম, কামাল হোসেন, মুক্তার হোসেন জানান, দুই মাস ধওর তারা বাড়িছাড়া। ব্যবসা-বাণিজ্যও বন্ধ। পরিবারের সঙ্গে কোনো যোগাযোগ নেই। বাধ্য হয়েই উচ্চ আদালতের দ্বারস্থ হয়েছেন। রিকশাচালক লোকমান হোসেন জানান, তিনি রাজনীতি করেন না। তবুও গায়েবি মামলায় আসামি করা হয়েছে। জামিন নিয়ে মুক্তজীবনে যেতে চান তিনি।

জামিন নিতে আসা বিএনপি নেতাকর্মীদের জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেন, বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী ইবাদত হোসেনের হাইকোর্ট বেঞ্চে বুধবার অন্তত ১৬০ জন বিএনপি নেতাকর্মীর জামিন হয়েছে। তিনি বলেন, বুধবার বিভিন্ন বেঞ্চ থেকে সারা দেশের অন্তত ৬ শতাধিক নেতাকর্মীর আগাম জামিন হয়েছে। এরা চট্টগ্রাম, ফরিদপুর, বরিশাল, নোয়াখালী থেকে জামিন নিতে আসেন। এছাড়া জ্যেষ্ঠ আইনজীবী জয়নুল আবেদীনসহ অন্যরা আরও দুই শতাধিক নেতাকর্মীর জামিনের আবেদন করেন। আদালত জামিন মঞ্জুর করেন।

প্রসঙ্গত, গত ২৮ অক্টোবর থেকে ২১ জানুয়ারি পর্যন্ত সারা দেশে নাশকতার ৭৮০টি মামলায় লক্ষাধিক নেতাকর্মীকে আসামি করা হয়েছে। এর মধ্যে গ্রেফতার করা হয়েছে ২৫ হাজার ৫২৬ জনকে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।



© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT