শুক্রবার ১৪ মে ২০২১, ৩১শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

ইলিশ মিলছে না পদ্মায়

প্রকাশিত : ০২:১২ অপরাহ্ণ, ৭ নভেম্বর ২০২০ শনিবার ৫২ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

ইলিশ মিলছে না পদ্মায়। ২২ দিনের নিষেধাজ্ঞা শেষে বুধবার মধ্যরাত থেকে জেলেরা নেমে পড়েন জাল-নৌকা নিয়ে। বৃহস্পতিবার সকালে তারা হতাশ হয়ে ফিরেছেন। রাজশাহীর পদ্মায় দেখা মেলেনি ইলিশের।

জেলেরা জানিয়েছেন, এমন চিত্র এবারই প্রথম। আগের বছরগুলোতে নিষেধাজ্ঞা শেষে প্রচুর ইলিশ পাওয়া গেছে। মিলেছে ডিমওয়ালা ইলিশও। কিন্তু এবার ইলিশ বড়ই হয়নি। জাটকা হয়েই আছে। তাও পরিমাণে কম।

মা ইলিশ রক্ষায় গত ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত নদ-নদীতে সব ধরনের মাছ আহরণ নিষিদ্ধ ছিল। কয়েক বছর ধরে ইলিশ মাছের প্রজনন নির্বিঘœ করতে এ নিষেধাজ্ঞা আরোপ করছে সরকার। এ সময় সরকারের পক্ষ থেকে খাদ্যসহায়তা হিসেবে জেলেদের ২০ কেজি করে চাল দেওয়া হয়। তবে পবা উপজেলার নবগঙ্গা মৎস্যজীবী সমবায় সমিতির কোনো সদস্যই সহায়তা পাননি। অনটনে থাকা এসব জেলে নিষেধাজ্ঞা শেষ হওয়ার অপেক্ষায় ছিলেন। এই সমিতির সাধারণ সম্পাদক আইনাল হক বলেন, ‘বুধবার রাতেই জাল নিয়ে নদীতে নামি। কিন্তু ইলিশের দেখা নেই। যা পেয়েছি সেগুলোকে ইলিশ বলা যায় না। আকারে খুবই ছোট। বাজারে এর দাম নেই। জেলা মৎস্য কর্মকর্তা অলক কুমার সাহা বলেন, কী কারণে ইলিশ কম তা হুট করে বলা সম্ভব নয়। বিষয়টি গবেষকরা বিশ্লেষণ করবেন।
রাজবাড়ী : রাজবাড়ী প্রতিনিধি জানান, গতকাল গোয়ালন্দ উপজেলার পদ্মা-যমুনার মোহনা এলাকা ঘুরে দেখা যায়, অনেক জেলে নদী পাড়ে বসে আছেন। জেলে মোস্তফা শেখ জানান, গতকাল ভোরে নয়জন জেলে ইঞ্জিনচালিত ট্রলারে পদ্মায় গিয়েছিলাম। সাত ঘণ্টা ছিলাম। মাত্র তিন কেজি ইলিশ পেয়েছি। জেলা মৎস্য কর্মকর্তা জয়দেব পাল বলেন, পদ্মায় পানি এবং স্রোত না থাকায় সাগর থেকে ইলিশ আসেনি। এ ছাড়া পদ্মার বেশির ভাগ জায়গায় চর পড়ার কারণে নদীতে ইলিশের আকাল পড়েছে বলে জানান তিনি।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT