শনিবার ১৩ আগস্ট ২০২২, ২৯শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

ইউক্রেনের সেনাদের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ, যা বললেন জেলেনস্কি

প্রকাশিত : ০৫:৩৭ অপরাহ্ণ, ৫ আগস্ট ২০২২ শুক্রবার ১০ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি দেশটির সেনাদের বিরুদ্ধে মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের করা গুরুতর অভিযোগের ব্যাপারে মুখ খুলেছেন। শুক্রবার বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের অভিযোগের নিন্দা জানিয়ে জেলেনস্কি বলেন, এমন কোনো শর্ত নেই, এমনকি কাল্পনিকভাবেও যার মাধ্যমে ইউক্রেনের ওপর রাশিয়ার যে কোনো হামলাকে ন্যায্যতা দেওয়া যায় । বিনা উসকানিতে ও আক্রমণাত্মকভাবে আমাদের দেশের বিরুদ্ধে আগ্রাসন চালানো হয়েছে।

এর আগে বৃহস্পতিবার প্রকাশ করা রিপোর্টে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল দাবি করে, স্কুল ও জনবসতিপূর্ণ স্থানে সেনাঘাঁটি তৈরি করে ইউক্রেনের সেনারা আন্তর্জাতিক নিয়ম ভঙ্গ করছে এবং বেসামরিক লোকদের জীবনকে ঝুঁকিতে ফেলছে।

তবে ইউক্রেনের এ কৌশলের কারণে ‘নির্বিচারে রাশিয়া যে হামলা’ চালিয়েছে, সেটিকে কোনোভাবেই বৈধতা দেওয়া যায় না বলেও নিজেদের রিপোর্টে মন্তব্য করেছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

মানবাধিকার সংস্থাটি জানিয়েছে, ইউক্রেনের সেনারা খারকিভ ও দোনবাসের মাইকোলাইভ অঞ্চলের ১৯ গ্রাম এবং শহরের বেসামরিক লোকদের বিপদে ফেলে দিয়েছিল সেখানে ঘাঁটি স্থাপন করে।

ইউক্রেনের সেনাদের বিরুদ্ধে করা এ রিপোর্টের ব্যাপারে অ্যামনেস্টির সেক্রেটারি জেনারেল বলেছেন, আমরা বেশ কয়েকটি ঘটনা লিপিবদ্ধ করেছি, যেখানে ইউক্রেনের সেনারা বেসামরিক লোকদের জীবন ঝুঁকিতে ফেলেছিল এবং সেসব অঞ্চলে অভিযান পরিচালনা করার সময় আন্তর্জাতিক আইন ভঙ্গ করেছে।

তিনি আরও বলেন, আত্মরক্ষামূলক অবস্থানে থাকলেও আন্তর্জাতিক আইন মেনে চলা থেকে ইউক্রেনের সেনারা কোনো ছাড় পাবে না।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT