শুক্রবার ০১ জুলাই ২০২২, ১৭ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

আসছে নতুন সার্চ ইঞ্জিন

প্রকাশিত : ০৬:০৬ পূর্বাহ্ণ, ২ জুন ২০২২ বৃহস্পতিবার ৩০ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

পরীক্ষামূলক পর্যায়ে থাকা সার্চ ইঞ্জিন প্রিসার্চকে রীতিমতো গুগলের সম্ভাব্য বিকল্প হিসাবে দেখা হচ্ছে। কানাডাভিত্তিক এই সাইটটির মাধ্যমে সার্চ আরও সহজ হবে বলে ধারণা করা হচ্ছে। সম্প্রতি প্রিসার্চ টেস্টনেট থেকে মাইনেটে স্থানান্তরিত হয়েছে। ফলে এতে করা সব সার্চ এখন প্রিসার্চের স্বেচ্ছাসেবক চালিত নোড বিকেন্দ্রিভূত নেটওয়ার্কে চলা শুরু করেছে।

প্রিসার্চের পক্ষ থেকে জানানো হয়েছে, ‘বিকেন্দ্রিভূত নেটওয়ার্কটি এরই মধ্যে দৈনিক ৫০ লাখ সার্চের জবাব দিতে পারছে। প্রিসার্চ ডট কম নামে নতুন ডোমেইনও তাদের দখলে এখন। এতদিন প্রিসার্চ ডট অর্গকে মূল ল্যান্ডিং পেইজ হিসাবে ব্যবহার করছিল তারা। প্রতিটি প্রশ্নের জন্য অনুসন্ধানের ফলাফলকে একত্রিত করতে স্বেচ্ছাসেবকচালিত কম্পিউটার ব্যবহার করছে সার্চ ইঞ্জিনটি; এই কম্পিউটারগুলো নোডস নামে পরিচিত।

সার্চের ফলাফলগুলো প্রসেস করার জন্য নোডগুলোয় ব্লকচেইনভিত্তিক টোকেন থাকে ২০২০ সালের অক্টোবরে প্রিসার্চ টেস্টনেট উন্মোচন করে। এরপর থেকেই সার্চ ইঞ্জিনটিতে নিবন্ধনকৃত ব্যবহারকারীর সংখ্যা দাঁড়িয়েছে ৩৮ লাখ। বর্তমানে কোম্পানিটির ৬৪ হাজার ভলান্টিয়ার নোড রয়েছে; যারা ক্রমান্বয়ে টেস্টনেট থেকে মাইনেটে স্থানান্তরিত হচ্ছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT