রবিবার ১৯ মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

আর্থিক প্রতিষ্ঠানের পরিচালকদের একাধিক পদ ছাড়তে আরও সময়

প্রকাশিত : ০৭:১৭ অপরাহ্ণ, ২৮ জুন ২০২২ মঙ্গলবার ১০৩ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানের পরিচালকদের তাদের সহযোগী প্রতিষ্ঠানের পদ থেকে পদত্যাগের সময়সীমা আরও বাড়ানো হয়েছে। আর্থিক প্রতিষ্ঠানের যেসব পরিচালক পর্ষদের সহায়ক কোনো কমিটির চেয়ারম্যান হিসেবে নিযুক্ত থাকেন, তবে তাকে আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে ওই পদ থেক পদত্যাগ করতে হবে।

আগের এক নির্দেশনায় আগামী ৩০ জুনের মধ্যে পদত্যাগ করতে বলা হয়েছিল। আর্থিক খাতে দক্ষ জনবলের সংকট থাকায় প্রতিষ্ঠানগুলোর আবেদনের পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় ব্যাংক এ নির্দেশনা দিয়েছে।

এ বিষয়ে মঙ্গলবার কেন্দ্রীয় ব্যাংক থেকে একটি সার্কুলার জারি করে নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

এতে বলা হয়, আর্থিক প্রতিষ্ঠানগুলোর পর্ষদের চেয়ারম্যান ও পরিচালকরা পর্ষদ সহায়ক বিভিন্ন কমিটির চেয়ারম্যান পদে থাকেন। এর মধ্যে নির্বাহী কমিটি, অডিট কমিটি ও ঝুঁকি ব্যবস্থাপনা কমিটি ইত্যাদি। এসব কমিটি প্রতিষ্ঠান পরিচালনায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এসব কমিটির চেয়ারম্যান পদে যারা থাকেন তারা খুবই গুরুত্বপূর্ণ কাজ করেন। তারা যদি সহযোগী কোনো প্রতিষ্ঠানের পর্ষদে থাকেন তাহলে মূল প্রতিষ্ঠানের কার্যক্রম বাধাগ্রস্ত হয়।

এ কারণে ওইসব কমিটির চেয়ারম্যানরা সহযোগী প্রতিষ্ঠানের পর্ষদে থাকতে পারবেন না বলে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। তাদেরকে আগামী ৩০ জুনের মধ্যে পদত্যাগ করতে বলা হয়েছিল। কিন্তু তারা এই মুহূর্তে পদত্যাগ করলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে দক্ষ জনবল ও নেতৃত্বেও সংকট দেখা দিতে পারে বলে এর মেয়াদ বাড়ানোর জন্য কেন্দ্রীয় ব্যাংকে আবেদন করে। এর আলোকে কেন্দ্রীয় ব্যাংক পদত্যাগের মেয়াদ ছয় মাস বাড়িয়েছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।



© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT