শনিবার ৩১ জুলাই ২০২১, ১৬ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

আরও চাপে ধনকুবের জ্যাক মা, হতে পারে ১০০ কোটি ডলার জরিমানা

প্রকাশিত : ১০:৩৯ পূর্বাহ্ণ, ১৩ মার্চ ২০২১ শনিবার ৪৯ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

সময়টা ভাল যাচ্ছে না চীনা ধনকুবের জ্যাক মা’র। গত কয়েক মাসে সেভাবে জনসমক্ষে দেখা যায়নি তাকে। পাশাপাশি তার সংস্থা আলিবাবা’র অধীনে থাকা ছোট সংস্থা ‘অ্যান্ট গ্রুপ কো’র লাগাম টেনে ধরেছিল চীনা প্রশাসন। আর এবার জানা গেছে, প্রায় ১০০ কোটি মার্কিন ডলার জরিমানা করা হতে পারে জ্যাক মা’র সংস্থাকে।

চীনের বাণিজ্যে একাধিপাত্য বিস্তার করে একচেটিয়া ব্যবসা করার অভিযোগ আনা হয়েছে আলিবাবার বিরুদ্ধে। প্রসঙ্গত, এর আগে ২০১৫ সালে চিপ নির্মাতা সংস্থা কোয়ালকমের বিরুদ্ধেও এমনই অভিযোগ এনেছিল বেইজিং। তাদের জরিমানা করা হয়েছিল ৯৭ কোটি মার্কিন ডলার। সেই হিসেবে তাদের চেয়েও বেশি জরিমানা হতে চলেছে চীনের সবচেয়ে বড় অনলাইন শপিং পোর্টালের।

গত বছরের অক্টোবরে একটি বক্তৃতায় চীনা সরকারের বিরুদ্ধে সরব হয়েছিলেন জ্যাক মা। চীনের শিল্পক্ষেত্রে শি জিনপিং সরকারের নাক গলানোর সমালোচনা করেছিলেন তিনি। এরপর থেকেই তার বিরুদ্ধে সরকারের আচরণ চীনের বাকি ব্যবসায়ীদের মধ্যেও ত্রাসের সঞ্চার করেছে। কেবল ‘অ্যান্ট গ্রুপ কো’র লাগাম টানাই নয়, সংস্থাটির বাজারে ছাড়া শেয়ারও আটকে দেওয়া হয়। এবার সামনে এল জরিমানার শাস্তিও।

সূত্র: উইঅন, আওস্যাট, হিন্দুস্তান টাইমস, ফ্লিপবোর্ড।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT