শুক্রবার ০৩ ডিসেম্বর ২০২১, ১৮ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

আফ্রিকায় করোনার ভয়াবহ পরিস্থিতি, জরুরি পদক্ষেপের আহ্বান ডব্লিউএইচওর

প্রকাশিত : ১২:২৯ অপরাহ্ণ, ৪ জুলাই ২০২১ রবিবার ৪৬ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

আফ্রিকায় কোভিড-১৯-এর অতিসংক্রামক ভারিয়্যান্ট ব্যাপক হারে ছড়িয়ে পড়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে দ্রুত পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। খবর ভয়েস অব আমেরিকার।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরিপ অনুযায়ী, ছয় সপ্তাহ ধরে আফ্রিকাজুড়ে প্রতি সপ্তাহে ২৫ শতাংশ হারে কোভিড সংক্রমণ বেড়েছে। এই সংক্রমণ বাড়ার পেছনে দায়ী ডেলটা ভেরিয়্যান্ট।

ডব্লিউএইচওর আঞ্চলিক পরিচালক মাতশিদিসো মোয়েতি করোনার আরও সংক্রমণশীল আলফা ও বেটা ভ্যারিয়্যান্টের দ্রুত বিস্তার সম্পর্কেও হুঁশিয়ারি উচ্চারণ করেছেন। এরই মধ্যে ডেলটা ভেরিয়্যান্ট আফ্রিকাজুড়ে মহামারির হুমকিকে নতুন মাত্রায় নিয়ে গেছে।
মাতশিদিসো মোয়েতি বলেন, আফ্রিকায় করোনার তৃতীয় ঢেউয়ের মতো সংক্রমণের গতি ও ভয়াবহতা আমরা আগে কোথাও দেখিনি। এখানে প্রতি তিন সপ্তাহে সংক্রমণ দ্বিগুণ হারে বাড়ছে। গত সপ্তাহে দুই লাখের বেশি সংক্রমণ রেকর্ড করা হয়। ভয়ংকর এক বিপর্যয়ের মুখে এখন এই মহাদেশ।

ডব্লিউএইচও আফ্রিকার ৩৮টি দেশে ১৫ শতাংশ মৃত্যুর হার বাড়ার কথা জানায়। রিপোর্টে দ্রুত সংক্রমণশীল আগ্রাসী ডেলটা ভ্যারিয়্যান্টই এর জন্য দায়ী বলে জানানো হয়। ১৬টি দেশে ডেলটা ভেরিয়্যান্ট এখন অত্যন্ত সক্রিয় বলে জানানো হয়েছে।

আফ্রিকায় করোনায় আক্রান্তের মোট সংখ্যা ৫০ লাখ ৪০ হাজারের বেশি এবং সেখানে করোনার সংক্রমণে ১ লাখ ৪১ হাজার মানুষের মৃত্যু হয়েছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT