মঙ্গলবার ২০ অক্টোবর ২০২০, ৪ঠা কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
◈ রাজধানীতে মাদক বিরোধী অভিযানে গ্রেফতার ৪০ ◈ হাতিরঝিলের সেই অজ্ঞাত লাশের রহস্য উদঘাটন হল যেভাবে ◈ ফের করোনা সংক্রমণের রেকর্ড, এক সপ্তাহে শনাক্ত ২৪ লাখ ◈ আজ দেশের যে ১১ অঞ্চলে ঝড়-বৃষ্টির সম্ভাবনা ◈ অবশেষে মুক্ত ভিসি, আন্দোলন স্থগিত ◈ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট ও মুক্তিযোদ্ধা কাউন্সিলের স্বচ্ছতা নিশ্চিত করার সুপারিশ ◈ বৃহস্পতিবার কুয়েতের আদালতে তোলা হচ্ছে এমপি পাপুলকে ◈ সরকারি নির্দেশনা উপেক্ষা, নাটোরের দুই কোল্ড স্টোরেজকে জরিমানা ◈ টটেনহ্যামের বিপক্ষে ওয়েস্টহ্যামের নাটকীয় ড্র ◈ শুধু ফ্রি ওয়াই-ফাই পেতে সদ্যোজাত সন্তানের ব্যাপারে যে অদ্ভুত সিদ্ধান্ত নিলেন দম্পতি!

আদালত খোলা নিয়ে আজ বসছে ফুলকোর্ট সভা

প্রকাশিত : ১১:০৮ পূর্বাহ্ণ, ২৬ এপ্রিল ২০২০ রবিবার ১১৯ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

সাধারণ ছুটির মধ্যেই অতি জরুরি বিষয় শুনানির জন্য স্বল্প পরিসরে আদালত খোলা রাখা হবে কি-না, সে বিষয়ে সিদ্ধান্ত নিতে আজ রবিবার (২৬ এপ্রিল) বেলা সাড়ে ১১টায় বসছে সুপ্রিম কোর্টের ফুলকোর্ট সভা।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের সভাপতিত্বে সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারপতিদের নিয়ে এই সভা বসছে। সভা অনুষ্ঠিত হবে ভিডিও কনফারেন্সের মাধ্যমে।

করোনাভাইরাসের সংক্রমণের প্রেক্ষাপটে গত ২৬ মার্চ থেকে সারা দেশে আদালতে সাধারণ ছুটি ঘোষণা করা হয়। ক্রমেই সাধারণ ছুটির মেয়াদ বাড়তে থাকায় সুপ্রিম কোর্ট, ঢাকা ও চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির আবেদনে সীমিত পরিসরে আদালত খোলার সিদ্ধান্ত নেয় সুপ্রিম কোর্ট প্রশাসন।

গত ২৩ এপ্রিল প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের সভাপতিত্বে আপিল বিভাগের বিচারপতিদের ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠিত এক বৈঠকে নেওয়া সিদ্ধান্তের পর আদালত খোলার বিষয়ে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবরের স্বাক্ষরে পৃথকভাবে কয়েকটি বিজ্ঞপ্তি জারি করা হয়।

ওই সিদ্ধান্তের পর অধিকাংশ আইনজীবীদের তীব্র সমালোচনার মুখে ঢাকা ও চট্টগ্রাম আইনজীবী সমিতি আদালত বন্ধ রাখার জন্য উল্টো আবেদন দেয়। এছাড়া সাধারণ ও জ্যেষ্ঠ আইনজীবীদের পক্ষ থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিবাদের ঝড় ওঠে। তারা আদালত কার্যক্রম বন্ধ রাখার দাবি জানান।

এ প্রেক্ষাপটে সুপ্রিম কোর্ট প্রশাসন আগের সিদ্ধান্ত থেকে সরে আসে। গতকাল শনিবার (২৫ এপ্রিল) নিম্ন আদালত খোলার সিদ্ধান্ত অনির্দিষ্ট সময়ের জন্য স্থগিত করা হয়। আর হাইকোর্ট বিভাগের একটি বেঞ্চ খোলার সিদ্ধান্ত স্থগিত করা হয় ২৭ এপ্রিল পর্যন্ত। এ জন্য শনিবারই সুপ্রিম কোর্ট প্রশাসন থেকে পৃথক পৃথক বিজ্ঞপ্তি জারি করা হয়।

এ অবস্থায় করোনাভাইরাসের প্রকোপের মধ্যে স্বল্প পরিসরে আদালত খোলা রাখা হবে কি-না, সেবিষয়ে সিদ্ধান্ত নিতে আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের বিচারপতিদের নিয়ে ফুলকোর্টসভা ডাকেন প্রধান বিচারপতি।

এরইমধ্যে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি শুধুমাত্র ভার্চুয়াল (অশরীরী) আদালত ব্যবস্থা চালুর জন্য লিখিতভাবে নতুন আবেদন করেছে প্রধান বিচারপতির কাছে। গতকাল শনিবার ই-মেইলের মাধ্যমে এ আবেদন করা হয়।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT